39313

বুড়িচংয়ে দাখিলে সেরা খাড়াতাইয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা ও এসএসসি ভোকেশনালে ফজলুর রহমান মেমোরিয়্যাল

বুড়িচং প্রতিনিধি: এসএসসি ও সমমানের মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় বুড়িচং উপজেলার ২৯ টি মাদ্রাসা থেকে ১০৫৩ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে মোট কৃতকার্য হয়েছে ৮৪৭ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৫ জন। পাশের হার শতকরা ৮০.৪৩%। খাড়াতাইয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা হতে ৬৩ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে ৯ টি জিপিএ ৫ সহ ৬২ জন উত্তীর্ণ হয়। পাশের হার ৯৮.৪১%। ফলাফলে খাড়াতাইয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা উপজেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করে।

শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের সংকট সহ অব কাঠামোগত সমস্যা সত্ত্বেও উপজেলায় মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। সমস্যগুলোর সমাধান হলে আমাদের মাদ্রাসার ফলাফল আরো ভালো হত। কর্তৃপক্ষকে এ বিষয়গুলো গুরুত্ব দেওয়ার জন্য দৃষ্টি আকর্ষণ করছি।

ads

অপর দিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় উপজেলায় ৫টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪৭৭ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে ১৫৭ টি জিপিএ সহ ৪৫৭ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯৫.৮০ %। এর মধ্যে বুড়িচং সদরে অবস্থিত ফজলুর রহমান মেমোরিয়াল কলেজ অব টেকনোলজি থেকে ২৪০ পরীক্ষার্থীর মধ্যে ১২২ টি জিপিএ ৫ সহ ২৩৪ জন উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৯৭.০০% যা প্রথম স্থান অর্জন করে।

এ ফলাফলে উক্ত শিক্ষা প্রতিষ্ঠার অধ্যক্ষ মোহাম্মদ আবু তাহের সন্তোষ প্রকাশ করেন। শিক্ষা প্রতিষ্ঠানটি বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে। এ ফলাফলের পেছনে শিক্ষকদের সুশৃংখল এবং নিয়ম তান্ত্রিক সুদক্ষ পরিচালনা এবং শিক্ষার্থীদের নিয়মানুবর্তিতার জন্যই এই সফলতা। এছাড়াও অভিভাবক এবং শিক্ষার্থীদের পরিশ্রমের ফলে এ ফলাফল অর্জন সম্ভব হয়েছে।

ads

তিনি আরো জানান, এই সফলতা কারোর একার নয়, সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই সফলতা অর্জন সম্ভব হয়েছে। এই ফলাফলের ধারাবাহিকতা আগামীতেও আরো বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি অত্র প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ আবু তাহের ২০১৬, ২০১৮ এবং ২০২২ সালে বিভাগীয় পর্যায়ে পুরস্কৃত হয়েছেন। ২০১৮ সালে অধ্যক্ষ এবং শিক্ষা প্রতিষ্ঠান বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে।

ad

পাঠকের মতামত