39128

চীনা প্রেসিডেন্টের কাছে উদ্বেগ জানালো জাপান

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৃহস্পতিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হয়। তাইওয়ান এবং পূর্ব চীন সাগর নিয়ে দুই দেশের উত্তেজনার মধ্যেই এই বৈঠক অনুষ্ঠিত হলো। জাপানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৈঠকে তিনি শি জিনপিং-এর কাছে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে তার দেশের উদ্বেগের কথা জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি-র খবরে বলা হয়েছে, শি জিনপিং জাপানি প্রধানমন্ত্রীকে বলেছেন, দুই দেশের উচিত আস্থা ও সহযোগিতার ক্ষেত্রকে আরও গভীর করা। একইসঙ্গে যাবতীয় সংঘাত মোকাবিলা করা।

ads

থাইল্যান্ডে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) শীর্ষ সম্মেলনের সাইডলাইনে দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হয়। গত প্রায় তিন বছরে দুই দেশের মধ্যে এ ধরনের আলোচনা এটিই প্রথম।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাপানি প্রধানমন্ত্রী জানান, সেনকাকু দ্বীপপুঞ্জসহ পূর্ব চীন সাগরের পরিস্থিতি, বিশেষ করে অঞ্চলটিতে বেইজিংয়ের সামরিক উপস্থিতি নিয়ে চীনা প্রেসিডেন্টের কাছে নিজ দেশের উদ্বেগের কথা জানিয়েছেন তিনি। একইসঙ্গে তাইওয়ান প্রণালীতে শান্তি ও নিরাপত্তার গুরুত্বের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন তিনি।

ads

সিসিটিভি-র খবরে বলা হয়েছে, শি জিনপিং জাপানি প্রধানমন্ত্রীকে বলেছেন, চীন অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। কোনও অজুহাতে চীনের অভ্যন্তরীণ বিষয়েও অন্যদের হস্তক্ষেপ বেইজিংয়ের কাম্য নয়।

ad

পাঠকের মতামত