38969

ময়নামতি ওয়ার সিমেট্রিতে ৭ দেশের হাইকমিশনারের শ্রদ্ধা

নিউজ ডেস্কঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে কুমিল্লার সেনানিবাস সংলগ্ন ময়নামতি কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে (ওয়ার সিমেট্রি) শ্রদ্ধা জানিয়েছেন ৭ দেশের হাই কমিশনার ও প্রতিনিধিরা।

শুক্রবার (১১ নভেম্বর) বেলা ১১ টার দিকে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাট্টারটন ডিক্সনের নেতৃত্বে সাত দেশের হাই কমিশনার ও প্রতিনিধিরা এ স্মরণ সভায় অংশগ্রহণ করেন।

ads

শ্রদ্ধা নিবেদনের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত এবং পবিত্র বাইবেল পাঠের পর ফাদার ক্যাট্টিক প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেন। ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাট্টারটন ডিক্সনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্রের হাই কমিশনার পিটার ডি. হাস, অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার, কানাডার হাইকমিশনার ড. লিল্লি নিকলস্, জাপানের হাই কমিশনার ইটো নাউকি,পাকিস্তানের ডেপুটি হাই কমিশনার ক্বামার আব্বাস খোখার, ভারত দূতাবাসের প্রতিনিধি ব্রিগেডিয়ার এম এস সাবারওয়াল ও ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধিসহ অন্যরা।

ads

প্রার্থনা পর্ব শেষে সমাধিক্ষেত্রের হলিক্রসে বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সেনানিবাসের ৩৩ আর্টিলারি বিগ্রেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. রাব্বী আহসান এনডিসি পিএসসি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শিউলি রহমান তিন্নী ও অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. আফজাল হোসেন।

এর আগে গার্ড অব অনার দেয়া হয়। পরে ময়নামতির যুদ্ধ সমাধির হলিক্রস পাদদেশে ফুলেল শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে নিহত সৈনিকদের স্মরণ করেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। ওই প্রার্থনা ও স্মরণ অনুষ্ঠান শেষে কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিগণ সমাধিস্থল পরিদর্শন এবং দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

কুমিল্লার ময়নামতি সেনানিবাসের উত্তর প্রান্তে বুড়িচং উপজেলার কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে ছায়াঘেরা এক নৈসর্গিক শান্ত পরিবেশে অবস্থিত ময়নামতি ওয়ার সিমেট্রিতে ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ জন সেনাকে সমাহিত করা হয়। ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে বর্তমানে ৭৩৭ জনের সমাধি রয়েছে। ১৩টি দেশের ৭৩৭ জন যোদ্ধার মধ্যে ইসলাম ধর্মের ১৭২ জন, বৌদ্ধ ধর্মের ২৪ জন, সনাতন ধর্মের দুজন এবং বাকিরা খ্রিষ্টান ধর্মাবলম্বী। এদের মধ্যে ৫৬৭ জন নাবিক, ১৬৬ জন বৈমানিক ও তিনজন সৈনিকের সমাধি রয়েছে। এরমধ্যে যুক্তরাজ্যের ৩৫৭ জন, কানাডার ১২ জন, অস্ট্রেলিয়ার ১২ জন, নিউজিল্যান্ডের চারজন, দক্ষিণ আফ্রিকার একজন, অবিভক্ত ভারতের ১৭১ জন, রোডেশিয়ার তিনজন, পূর্ব আফ্রিকার ৫৬ জন, পশ্চিম আফ্রিকার ৮৬ জন, বার্মার একজন, বেলজিয়ামের একজন, জাপানের ২৪ জন এবং পোল্যান্ডের একজনের সমাধি রয়েছে। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধ সমাধি ক্ষেত্র তৈরি ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে। প্রতিবছর এ সময়ে কমনওয়েলথভুক্ত দেশের হাইকমিশনাররা সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে নিহতদের স্মরণ করেন।

ad

পাঠকের মতামত