38865

আগামী ১৫ নভেম্বর ‘অত্যন্ত বড় ঘোষণা’ দেবেন ডনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ১৫ নভেম্বর বড় ধামাকা নিয়ে আসছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে এখন চলছে মধ্যবর্তী নির্বাচন। এর প্রচারণার শেষ দিনে এসেই ট্রাম্প জানালেন, আগামী ১৫ তারিখ বড় ঘোষণা দিতে যাচ্ছেন তিনি। কী হতে পারে সেই ঘোষণা তা নিয়েও শুরু হয়ে গেছে নানা জল্পনা কল্পনা। অনেকেই ধরে নিচ্ছেন, খুব সম্ভবত ২০২৪ সালের নির্বাচনে অংশ নেয়ার বিষয়টিই আনুষ্ঠানিকভাবে জানাতে পারেন তিনি। এ খবর দিয়েছে সিএনএন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নামতে চলেছেন ট্রাম্প। আর তাই এখন থেকেই প্রস্তুতি শুরু করতে চাইছেন তিনি। ইতিমধ্যে নির্বাচনে নামার বিষয়ে প্রশ্ন করে হলে ট্রাম্প বলেন, খুব সম্ভবত আমি আবারও নির্বাচন করবো। আর এই বিষয়ে কী ভাবছি তা খুব তাড়াতাড়ি সবাইকে জানাব। তাই সঙ্গে থাকুন।

ads

২০২৪ এর প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করা নিয়ে এখনও ট্রাম্প শতভাগ নিশ্চয়তা দিয়ে কিছু বলেননি। তবে তিনি জানেন, তার সমর্থকেরা তার মুখ থেকে এ ঘোষণা শোনার জন্য অধির আগ্রহে বসে আছে। ধারণা করা হচ্ছে, আগামী ১৫ই নভেম্বরই সেই ঘোষণা আসতে চলেছে।

ওহিহোতে আয়োজিত একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, ফ্লোরিডার প্লাম বিচের মার এ লাগোতে আগামী ১৫ নভেম্বর বিশাল বড় একটা ঘোষণা করতে চলেছি আমি। তবে তার আগে তিনি তার সমর্থকদের যুক্তরাষ্ট্রের মধ্যরবর্তী নির্বাচনে ভোট দেয়ার আহ্বান জানান। ট্রাম্পের ঘনিষ্ঠরা মনে করছেন, নভেম্বরের তৃতীয় সপ্তাহই হচ্ছে ২০২৪ সালের নির্বাচনের প্রচারণা শুরুর জন্য সবথেকে আদর্শ সময়। ট্রাম্পকে তার মিত্ররা পরামর্শ দিয়েছেন যে, তিনি যেনো এমন কোনো রাজ্য থেকে এই ঘোষণা দেন যেখানে তিনি ২০২০ সালের নির্বাচনে বাইডেনের কাছে অল্প ব্যবধানে হেরেছেন। তবে অনেকেই আবার ফ্লোরিডা থেকেই এই ঘোষণা দেয়ার পক্ষে সওয়াল করেছেন। সেখানে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়।

ads

যুক্তরাষ্ট্রে এখন মধ্যবর্তী নির্বাচনের ডামাডোল বাজছে। ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলের জন্যই এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনকে কেন্দ্র করে জোর প্রচারণা চালিয়েছে ক্ষমতাসীন ডেমোক্রেট শিবির ও বিরোধী দল রিপাবলিকান পার্টি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমর্থনে মাঠে নেমেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও। পিছিয়ে নেই রিপাবলিকান শিবির। কারণ এই নির্বাচনের ফলাফল পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের গতিপথ নির্ধারণে ভূমিকা রাখবে। তাদের হয়ে প্রচারণা চালিয়েছেন ডনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের প্রচারণা শুধু মধ্যবর্তী নির্বাচনেই আটকে ছিল না।

বৃহস্পতিবারই মধ্যবর্তী নির্বাচন উপলক্ষে আমেরিকার লোওয়া প্রদেশে চারটি জনসভা করেন ট্রাম্প। এতে তিনি বারবার নিজের পুনরায় নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন। সেখানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, আমাদের দেশকে সফল, নিরাপদ ও গৌরবামণ্ডিত করার জন্য আমি ফের চেষ্টা করব। তাই সবাইকে প্রস্তুত থাকার জন্য বলছি। এর আগেও তিনি জানিয়েছিলেন, আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হওয়ার ‘খুব খুব খুব সম্ভাবনা’ রয়েছে।

ad

পাঠকের মতামত