38660

নির্বাচন করবেন নাজিব রাজাকের বড়ছেলে নিজার

আন্তর্জাতিক ডেস্কঃ আসন্ন নির্বাচনে প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করবেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বড়ছেলে মোহাম্মদ নিজার নাজিব। ৪৪ বছর বয়সী নিজার তার পিতা বা পিতামহের ঐতিহ্যবাহী পাহাংয়ের পেকান রাজ্য আসন থেকে নির্বাচন করবেন না। বরং তিনি পেকান পার্লামেন্টারি আসন পেরামু জয়া রাজ্যের আসন থেকে নির্বাচন করবেন। বর্তমানে ওই আসনে নির্বাচিত শেখ মোহাম্মদ পুজি শেখ আলি। নিজারের জন্য তিনি এই আসন ছেড়ে দেবেন। প্রয়োজনে তিনি ওয়ার্ড নির্বাচন করবেন। এ খবর দিয়েছে অনলাইন স্ট্রেইটস টাইমস।

মঙ্গলবার সন্ধ্যায় উমনো নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল কোয়ালিশন প্রার্থী তালিকা প্রকাশ করে। এর আগে অনেকেই মনে করছিলেন নিজের পিতার পেকান আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন নিজার। কিন্তু তাদের সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পেকানের উমনো দলের ডেপুটি প্রধান জামরি রামলি বলেছেন, ওই আসনের জন্য এখনও যথেষ্ট পরিপক্ব নন নিজার।

ads

তাকে প্রথমে একটি রাজ্যের আসনে বিজয়ী হতে হবে। তাকে অনেক কিছু শিখতে হবে। যদি তিনি দেখাতে পারেন যে, একজন রাজ্যের অ্যাসেম্বলিম্যান হিসেবে তিনি ভাল কাজ করছেন, তাহলে তাকে সামনে এগিয়ে নেয়ার কাজ করতে পারবো আমরা।
নিজের প্রার্থিতা বুধবার ঘোষণা দিয়েছেন নিজার। তিনি বলেছেন, তিনি শুধু তার পিতার সমর্থকদের কাছ থেকে সিমপ্যাথি ভোটের ওপর নির্ভর করতে পারেন না। পেকানের উমনোর যুব শাখার প্রধান নিজার। তিনি বলেন, জনগণ উন্নয়ন দেখতে চান। আমার পিতা ও পরিবার সব সময় জনগণের সেবা করে এসেছেন। বিশেষ করে পেকানের জনগণের। আমার সর্বোত্তম সক্ষমতা নিয়ে তা অব্যাহত রাখবো।

নিজারের দাদা আবদুল রাজাক ছিলেন মালয়েশিয়ার দ্বিতীয় প্রধানমন্ত্রী। তিনি জন্মেছিলেন পেকানে। ১৯৫৯ সালে পেকান পার্লামেন্টারি আসনে বিজয়ী হয়েছিলেন। ১৯৭৬ সালে তিনি মারা যাওয়ার পর তার ছেলে নাজিব রাজাক ওই আসনে নির্বাচন করেন। ১৯৮২ সাল পর্যন্ত সেখানে নির্বাচিত ছিলেন তিনি। পরে বন্দর পেকান স্টেট আসনের জন্য ওই আসন ছেড়ে দেন। এই আসনে বিজয়ী হয়ে নাজিব পাহাংয়ের মুখ্যমন্ত্রী হিসেবে চার বছর দায়িত্ব পালন করেন।

ads
ad

পাঠকের মতামত