38179

ইউক্রেনকে ৪০ কোটি ডলার দিচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধে ইউক্রেনকে ৪০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর আগে শুক্রবার (১৪ অক্টোবর) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খবর আরব নিউজের।

মোহাম্মদ বিন সালমান ও ভলোদিমির জেলেনস্কির ফোনালাপ শেষে ইউক্রেনের জন্য সহায়তার ঘোষণাটি আসে। সৌদি যুবরাজ বলেছেন, রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান উত্তেজনা কমাতে মধ্যস্থতা ও সহায়তার জন্য প্রয়োজনীয় সবকিছু করতে প্রস্তুত সৌদি আরব।

ads

এ সময় ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্বের পক্ষে সৌদি আরবের অবস্থানের জন্য ক্রাউন প্রিন্স ও সৌদি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান জেলেনস্কি। তিনি বলেন, তারা যুদ্ধবন্দিদের মুক্তির বিষয়েও আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন।

গতমাসে ইউক্রেন যুদ্ধে বন্দি ১০ জনকে মুক্তির বিষয়ে মধ্যস্থতা করেছিলেন সৌদি যুবরাজ সালমান। এদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মরক্কোর নাগরিক ছিলেন।

ads

সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলের ওপর রাশিয়ার দাবিকে স্বীকৃতি না দেয়ার জন্য জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সৌদি আরব।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা শুরুর পর যুদ্ধ এখনো অব্যাহত আছে। ২৩৪ দিন পেরিয়ে গেলেও যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই।

ad

পাঠকের মতামত