37542

ব্যক্তিগত তথ্য সরাবে গুগল

নিউজ ডেস্কঃ গ্রাহকদের গোপনীয়তাকে আরো শক্তিশালী করতে নতুন ফিচার চালু করেছে গুগল। এর মাধ্যমে সার্চ রেজাল্ট থেকে পারসোনালি আইডেন্টিফাইয়েবল ইনফরমেশন (পিআইআই) বা ব্যক্তিগত তথ্য অপসারণ করা হবে। চলতি বছরের মে মাসে ডেভেলপার সম্মেলনে গুগল প্রথম নতুন টুলটির ঘোষণা দেয়। সেখানে কয়েক মাসের মধ্যে এটি উন্মোচন করা হবে বলে জানানো হয়েছিল। বর্তমানে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারীর জন্য ফিচারটি চালু করা হচ্ছে। ব্যবহারকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে কিভাবে কাজ করা হবে সে বিষয়েও জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাপ চালুর পর অনেক ব্যবহারকারী স্ক্রিনের ওপর থাকা প্রোফাইল পিকচারে ক্লিক করতে পারেন। সেখানে রেজাল্টস অ্যাবাউট ইউ নামে নতুন একটি মেন্যু আইটেম পাওয়া যাবে। সেটিতে ক্লিক করলে ব্যবহারকারীদের নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে, যেখানে সার্চ রেজাল্ট থেকে ব্যক্তিগত তথ্য অপসারণে কিভাবে গুগলকে জিজ্ঞাসা করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তথ্যের মধ্যে ফোন নম্বর, ডাক ঠিকানা, ইমেইলসহ অন্যান্য বিষয় রয়েছে।

ads

যেসব ব্যবহারকারী পিআইআই পাবে তারা থ্রি ডট মেন্যু থেকে রিমুভ রেজাল্ট নামের একটি টুল দেখতে পারবে। যদি কেউ সেটি অপসারণ করতে চান তাহলে একটি কারণ যুক্ত করতে হবে। সেখানে বিভিন্ন ধরনের উত্তর দেয়া যাবে। সার্বিক কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ব্যবহারকারী গুগলকে অনুসরণ করতে পারবেন। অল রিকোয়েস্ট, ইন প্রগ্রেস ও অ্যাপ্রুভড তিনটি ক্যাটাগরিতে ব্যবহারকারীদের আবেদনগুলো তালিকাবদ্ধ থাকবে।

ads
ad

পাঠকের মতামত