35586

রাশিয়া-ইরানের ৪০০০ কোটি ডলারের তেল চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি অনুষ্ঠিত হওয়া রাশিয়া, ইরান এবং তুরস্কের ত্রিপাক্ষিক বৈঠকে তেহরান সফর করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরে ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানি (এনআইওসি) ও রাশিয়ান গ্যাস উৎপাদক গ্যাজপ্রমের মধ্যে ৪ হাজার কোটি ডলারের সমঝোতা ‍চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে ইরানের তেল মন্ত্রণালয়ের বার্তা সংস্থা শানা।

চুক্তিটি ভার্চুয়ালি সই হয়েছে বলেও জানিয়েছে শানা। সিরিয়া বিষয়ক আস্তানা শীর্ষ সম্মেলনে যোগ দিতে পুতিন মঙ্গলবার তেহরান সফরে আসেন এবং ওই সম্মেলনে যোগ দেয়া ছাড়াও তিনি ইরানের প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নেতার সঙ্গে আলাদা দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।

ads

শানা আরো জানিয়েছে, গ্যাজপ্রম কিশ, উত্তর পার্স গ্যাসক্ষেত্র এবং ছয়টি তেলক্ষেত্রের উন্নয়নে এনআইওসি-কে সাহায্য করবে। এছাড়াও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রকল্পের সমাপ্তি এবং গ্যাস রপ্তানি পাইপলাইন নির্মাণের সঙ্গে জড়িত থাকবে গ্যাজপ্রম।

রাশিয়ার পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গ্যাস মজুদ রয়েছে ইরানে। তবে মার্কিন নিষেধাজ্ঞা দেশটির প্রযুক্তিগত প্রবেশাধিকারকে বাধাগ্রস্ত করেছে এবং গ্যাস রপ্তানির বিকাশকে ধীর করে দিয়েছে।

ads

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন সামরিক অভিযান শুরু করার পর এই প্রথম পুতিন বিদেশ সফরে এলেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুতিনের তেহরান সফর নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে কারণ ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিশ্ব তেল ও গ্যাসের বাজারকে পুনর্বিন্যাস করেছে, দামকে উচ্চ স্তরে ঠেলে দিয়েছে। যার ফলে উচ্চ জীবনযাত্রার ব্যয় এবং ক্রমবর্ধমান ভোক্তা মুদ্রাস্ফীতি দেখা দিচ্ছে।

ইরানের জাতীয় তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন খুজাস্তে মেহর বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞার মধ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কাজেই এটাই প্রমাণিত হয়েছে যে বিশ্ব বাজার থেকে ইরানের তেলকে আলাদা করে ফেলা সম্ভব নয়।

তিনি অরো বলেন, ইরানের তেলের ওপর বিশ্ব নির্ভরশীল এবং এ কারণে ইরান বিশ্ব বাজারে তেল সরবরাহের একটি স্থিতিশীল ও নিরাপদ দেশে পরিণত হয়েছে। এর আগে রাশিয়ার সঙ্গে ইরানের তেল খাতের উন্নয়নের জন্য ৪ হাজার কোটি ডলারের চুক্তি সই হয়েছিল বর্তমানে যার বাস্তবায়ন চলছে।

ad

পাঠকের মতামত