35595

ওয়াশিংটনে মিলিত হলেন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের ফার্স্ট লেডি

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা মঙ্গলবার হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেনের সাথে দেখা করেছেন।

এর আগে দু’জনের সর্বশেষ দেখা হয় গত মে মাসে, যখন অঘোষিত এক সফরে পশ্চিম ইউক্রেনে যান জিল। তখন তারা একটি স্কুলে গিয়েছিলেন এবং মা দিবসের উপহার তৈরি করা শিশুদের সাথে যোগ দিয়েছিলেন।

ads

প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের পতাকার রঙে সাজানো হলুদ সূর্যমুখী, নীল হাইড্রেনজা এবং সাদা অর্কিড ফুলের তোড়া উপহার দেন ইউক্রেনের ফার্স্ট লেডিকে।

হোয়াইট হাউজ বলেছে, জেলেনস্কা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের কারণে যে মানবিক খেসারত দিতে হচ্ছে সেটি তুলে ধরতে ওয়াশিংটন এই সফর করছেন। তারা ইউক্রেন সরকার এবং এর জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন নিয়ে আলোচনা করবেন, কারণ তারা তাদের গণতন্ত্র রক্ষা করছেন এবং রাশিয়ার এই যুদ্ধের উল্লেখযোগ্য মানবিক প্রভাব মোকাবেলা করবেন।

ads

জেলেনস্কা সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে দেখা করেছেন।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, জেলেনস্কা এবং ব্লিংকেন ‘রাশিয়া পুরোদমে যে আক্রমণ চালাচ্ছে তার বিশাল এবং ক্রমবর্ধমান মানবিক ক্ষয়’ সম্পর্কে কথা বলেছেন এবং তিনি উল্লেখ করেন, ব্লিংকেন ইউক্রেনকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছেন।

জেলেনস্কার সময়সূচিতে বুধবার ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের উদ্দেশে ভাষণ দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

ad

পাঠকের মতামত