34915

কাতার বিশ্বকাপে যৌনতা, পার্টি নিষিদ্ধ, না মানলে জেল-জরিমানা

স্পোর্টস ডেস্কঃ নভেম্বরের ২১ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। এই বিশ্বকাপের প্রহর গুনছেন ফুটবলপ্রেমীরা। তবে তাদের অগ্রিম সতর্কবার্তা জানিয়েছে যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা বাহিনী। তারা মনে করছে আসন্ন কাতার বিশ্বকাপে কেউ বিবাহবহির্ভূত যৌনতায় জড়ালে, পার্টি করলে, মাদক নিলে কিংবা সমকামিতার কারণে ৭ বছরের জেল-জরিমানা হতে পারে। এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও ভক্তদের অনুরোধ করেছে কাতার বিশ্বকাপে সংযত আচরণ করতে।

যদিও আয়োজক কাতারের পক্ষ থেকে এখনও এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে এমন ঘোষণা আসতে পারে বলেই ধারণা করা হচ্ছে। আর সেটা করা হয়েছে কাতারে প্রচলিত আইনের কথা মাথায় রেখে। কাতারে বিবাহবহির্ভূত যৌনতা নিষিদ্ধ। ধরা পড়লে ৭ বছরের জেল-জরিমানার বিধান রয়েছে। শুধু তাই নয়, কাতারে সমকামিতাও নিষিদ্ধ। এটার জন্যও রয়েছে জেল-জরিমানার বিধান। সুতরাং অন্যান্য বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপে রেইনবো পতাকা উড়ানোর সুযোগও হয়তো থাকবে না। আর উড়ালেও স্থানীয় কোনো সমর্থকদের হামলার শিকার হতে পারেন তিনি।

ads

যুক্তরাজ্যের ডেইলি স্টারে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, কাতার বিশ্বকাপে কোনো প্রকার ‘ওয়ান নাইট স্ট্যান্ড’ বরদাশত করা হবে না। কোনো প্রকার উদ্দাম পার্টি করা যাবে না। এমনকি অযাচিত মাদকও গ্রহণ করা যাবে না।

ওই প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়, ‘আপনি যদি স্বামী-স্ত্রী না হন, তাহলে কাতার বিশ্বকাপে যৌনতার সুযোগ নেই। টুর্নামেন্ট চলাকালে কোনো প্রকার ওয়ান নাইট স্ট্যান্ডের সুযোগ থাকবে না। কোনো পার্টি করার সুযোগ থাকবে না। প্রত্যেককে তাদের আচরণের সেরাটা প্রদর্শন করতে হবে। নিজেদের সংযত ও সংবরণ করতে হবে। যারা সেটা করতে ব্যর্থ হবে তাদেরকে জেলে যেতে হবে। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের কোনো আসরে যৌনতা নিষিদ্ধ হতে যাচ্ছে। আর এটার জন্য আগে-ভাগেই ভক্ত-সমর্থকদের প্রস্তুতি নিয়ে যেতে হবে।’

ads

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আপনি যদি যৌনতা, মাদক ও পার্টি করতে গিয়ে ধরা খান তাহলে কাতার বিশ্বকাপ হতে পারে আপনার জন্য সবচেয়ে বাজে অভিজ্ঞতার এক বিশ্বকাপ।

বিশ্বকাপ মানে ফুটবলার, কোচ, স্টাফ, ভক্ত-সমর্থক ও ফুটবলপ্রেমীদের মিলনমেলা। অতীতে ফিরে গেলে দেখা যাবে, বিশ্বকাপ চলাকালে মাদক ও পার্টি প্রায়শই হয়ে থাকে। কিন্তু এবার তার ব্যত্যয় ঘটতে যাচ্ছে।

এখন দেখা যাক কাতার শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কী কী নিষিদ্ধ করে। নাকি বিশ্বকাপ উপলক্ষে এক বা একাধিক বিষয়ে ছাড় দেয়।

সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে পর্দা উঠবে কাতার বিশ্বকাপের।

তথ্যসূত্রঃ ডেইলি স্টার ও ডেইলি মিরর

ad

পাঠকের মতামত