34400

কুমিল্লায় পাঠাগার আন্দোলন’র আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠান

ডেস্ক রিপোর্টঃ পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর আয়োজনে ও জাতীয় যুব সংসদ বাংলাদেশ – বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের সহযোগিতায় আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার (২৮ মে) বিকেলে ধর্মসাগর পাড় অবকাশ চত্বরে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক ও সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল (অব:) আবু তাহের।

ads

প্রধান অতিথি হিসেবে ছিলেন কুমিল্লার বরেণ্য প্রবীণ শিক্ষাবিদ ও নজরুলের স্নেহধন্য প্রফেসর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আমির আলী চৌধুরী।

আলোচনা করেন বিশিষ্ট নজরুল গবেষক প্রফেসর শান্তি রঞ্জন ভৌমিক সাবেক চেয়ারম্যান, বাংলা বিভাগ, কুভিক, বিশিষ্ট নজরুল গবেষক প্রফেসর ড. আলী হোসেন চৌধুরী, ট্রেজারার, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিশিষ্ট প্রবীণ শিক্ষাবিদ ও ক্রিড়াবিদ অধ্যক্ষ শফিকুর রহমান সাবেক অধ্যক্ষ, লালমাই ডিগ্রি কলেজ, বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক শ্যামাপ্রসাদ ভট্টাচার্য্য, বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, শ্রীকাইল কলেজ, বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহ জাহান চৌধুরী প্রতিষ্ঠাতা, সংলাপ কুমিল্লা, বেগম রোকেয়া পদকপ্রাপ্ত বিশিষ্ট নারীনেত্রী পাপড়ি বসু, কুমিল্লার বরেণ্য সাংবাদিক ও বিশিষ্টজন আবুল হাসনাত বাবুল সাবেক সভাপতি, কুমিল্লা প্রেসক্লাব, সভাপতি, তিননদী পরিষদ, কুমিল্লা, তরুণ শিক্ষাবিদ ও গবেষক নুর মোহাম্মদ রাজু, সহকারী অধ্যাপক, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বিশিষ্ট নারী উদ্যোক্তা রাশেদা আখতার
উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, চৌদ্দগ্রাম উপজেলা ও সভাপতি, কুমিল্লা জেলা নারী উন্নয়ন ফোরাম, কবি ও সাহিত্যিক মাসুম হামিদ সভাপতি, কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, কবি ও সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব সম্পাদক, বিনয় সাহিত্য সংসদ, সংস্কৃতিজন আবুল হাসনাত আজাদ, ডিজিএম, জনতা ব্যাংক লিমিটেড, সংস্কৃতিজন সোহেল কবির প্রভাষক, কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল সরকারি কলেজ, সাংবাদিক ও সংস্কৃতিজন রুহুল আমিন, সভাপতি, কবি নজরুল স্মৃতি পাঠাগার, কবি ও সংস্কৃতিজন বীর মুক্তিযোদ্ধা আ ন ম সাঈদ আহমেদ কবি ও গায়ক লায়লা আরজুমান শিউলি সংস্কৃতিজন জিয়া উদ্দিন ঠাকুর এস এম রুবেল, সভাপতি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটার সভাপতি ছিলেন দেশ বরেণ্য গুণীজন ও সংস্কৃতিজন মালিক খসরু পিপিএম, সাবেক এআইজি, বাংলাদেশ পুলিশ ও ট্রাস্টি, পাঠাগার আন্দোলন বাংলাদেশ।

ads

সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ পাঠাগার আন্দোলন’র উদ্যোক্তা মোঃ ইমাম হোসাইন।

আলোচনা সভায় বক্তারা নজরুলের জীবন ও কর্ম নিয়ে বহুমাত্রিক আলোচনা করেন।

উদ্বোধকের বক্তব্যে জেলা পরিষদের প্রশাসক বলেন “গত তিনদিন যাবৎ কুমিল্লা টাউন হলে আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীর রাষ্ট্রীয় অনুষ্ঠানের আলো প্রতিফলন ঘটেছে আজকের পাঠাগার আন্দোলন এর আয়োজনে। এখানে নজরুল কে নিয়ে যে বহুমাত্রিক আলোচনা করেছেন গবেষকেরা তাতে বহু কিছু জানলাম। এ চর্চা অব্যাহত রাখতে হবে। শিক্ষার্থী মুখী আয়োজন হতে হবে।”

প্রধান অতিথির বক্তব্যে আমির আলী চৌধুরী বলেন ” নজরুলের শুধুমাত্র বিদ্রোহী কবিতাকে মূল্যায়ন করলেই নোবেল পাওয়া সম্ভব। তাই আমি মনে নোবেল কমিটির তাদের নিয়ম পরিবর্তন করে হলেও ইতিহাসের এই দায়মুক্তি নেওয়া দরকার।”

আলোচকদের মধ্যে নজরুল গবেষক প্রফেসর ড. আলী হোসেন চৌধুরী বলেন, “কবি নজরুলের ১২৩তম জন্মজয়ন্তীতে কুমিল্লা টাউন হলে রাষ্ট্রীয় অনুষ্ঠানে মূলত বিদ্রোহী কবিতার শতবর্ষ কে কেন্দ্র করে আয়োজিত হলেও স্মারক বক্তব্যে বক্তব্যরা এই দিককে তুলে ধরেননি ; তাঁরা অনেক জানেন নজরুল কে নিয়ে বলেছেনও বটে কিন্তু শতবর্ষে বিদ্রোহী কবিতা অনুষ্ঠানটিতে ফুটে উঠেনি।”

রোকেয়া পদকপ্রাপ্ত নারীনেত্রী পাপড়ি বসু বলেন “কুমিল্লায় নজরুল ইসলামের অনেক ঘনিষ্ঠতা ছিল আমাদের পরিবারের সাথে। নজরুলের কবিতায় নারীর অধিকার যেভাবে প্রতিষ্ঠা হয়েছে সেভাবে আর কেউ বলেননি।”

নজরুল গবেষক শ্যামাপ্রসাদ ভট্টাচার্য্য বলেন “মহাকালের মহাজাগরণী কবি ছিলেন কাজী নজরুল ইসলাম। এক নজরুলই আমাদের প্রেরণার উৎস।”

কবি ও সাহিত্যিক বলেন “নজরুল ইসলাম কবিতার পাশাপাশি তাঁর আধ্যাত্মিকতার একটি দর্শন ছিল। তিনি বলেছেন মসজিদের পাশে আমায় কবর দিও ভাই। আজ নজরুল সেই মসজিদের পাশে শায়িত আছেন। ”

নাট্যগুরু শাহাজাহান চৌধুরী বলেন “আমি নজরুলের প্রেমে আচ্ছন্ন। যেখানেই নজরুল গিয়েছেন সেখানে যেন একটি স্মারক থাকে সে বিষয়ে আমি কাজ করে যাচ্ছি।

চৌদ্দগ্রাম উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা নারী উন্নয়ন ফোরাম এর সভাপতি রাশেদা আখতার বলেন ” আমরা ছোটবেলায় নজরুলের কবিতা পড়ে বড় হয়েছি আজকাল সে রকম কিছু দেখা যায় না। পিতা মাতারাও শিশুদের নজরুলের কবিতা বা সৃষ্টি পড়ান না। তাই আমাদের সমাজে নজরুলের চেতনা বাস্তবায়ন সময়ের দাবি।”

প্রবীণ শিক্ষাবিদ ও লালমাই ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শফিকুর রহমান বলেন নজরুল মানেই আমাদের চেতনার অগ্নিবীণা। আজকের আয়োজন নতুন প্রজন্মের কাছে নজরুল কে ভিন্নভাবে তুলে ধরার দায়িত্ব পালন করেছে।”

তরুণ গবেষক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক নুর মোহাম্মদ রাজু বলেন “গবেষণার বহু গতিপ্রকৃতি আছে। যুগে যুগে বিভিন্ন বিষয়ের উপর বিভিন্ন গবেষক গবেষণা করেছে। একেক গবেষক একেক দৃষ্টিভঙ্গি থেকে গবেষণা করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর উপর বিভিন্ন সময় বিভিন্ন গবেষক গবেষণা করেছেন। ভবিষ্যতেও গবেষণা হবে। তাই বর্তমানে নজরুলের উপরে একাডেমিকসহ দেশের সাংস্কৃতিক ব্যক্তিগণ যে সকল গবেষণা করেছেন, তাদের বইগুলোই হবে ভবিষ্যৎ গবেষকদের তথ্য ও তত্ত্ব সংগ্রহের উৎস। তাই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর উপর আরো বহুমাত্রিক গবেষণার সুযোগ রয়েছে। ”

জনতা ব্যাংকের ডিজিএম আবুল হাসনাত আজাদ বলেন “বাংলা সাহিত্যে নজরুল অনন্য উচ্চতায় আছেন। কুমিল্লায় নজরুল বহু গান কবিতা ও সৃজনশীল কাজ করেছেন। যা কুমিল্লাবাসী উচ্চকিত করেছে।”

সভাপতির বক্তব্যে পাঠাগার আন্দোলনের ট্রাস্টি মালিক খসরু পিপিএম বলেন “নজরুল শুধু কবি ছিলেন না। তার কবিতা ও লেখায় বাঙালির মুক্তির দর্শন পাওয়া যায়। বঙ্গবন্ধু নজরুল থেকে অনুপ্রেরণা নিয়েছেন। তার কবিতা ও গান শুনে মুক্তিযোদ্ধারা রণাঙ্গনে ঝাপিয়ে পড়ে ছিল। নজরুল ছিলেন একজন মহাসাধক। আজ ধর্মসাগর পাড়ে দাঁড়িয়ে বলতে চাই নজরুল ইসলাম ছিলেন বাঙালি চেতনা ও চৈতন্যের মহাসাগর।”

অনুষ্ঠানের আহ্বায়ক ও সঞ্চালক পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর উদ্যোক্তা মোঃ ইমাম হোসাইন বলেন “জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর অজানা অধ্যায় কে গবেষণার মাধ্যমে নতুন প্রজন্মসহ নজরুল প্রেমিকদের জন্য আরো বেশি গবেষণা প্রয়োজন। আমাদের জাতীয় চেতনার সাথে নজরুলের চেতনার গভীর সম্পর্ক রয়েছে। বঙ্গবন্ধু ও নজরুল অভিন্ন বিষয়। যেখানেই মানুষ নিপীড়নে শিকার হয়েছে। সেখানেই যেমন বঙ্গবন্ধু আওয়াজ তুলেছেন তেমনি নজরুলও প্রতিবাদী লেখার মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন।বিশ্ব মানবতার জন্য নজরুল সবসময়ই বিশ্ববাসীর কাছে নমস্য হয়ে থাকবেন।”

অনুষ্ঠান শেষে বক্তারা পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর পাঠাগার পরিদর্শন করেন।

ad

পাঠকের মতামত