32569

মেডিকেল ভর্তির ফল প্রকাশ মঙ্গলবার দুপুর ১টায়

নিউজ ডেস্কঃ ২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ পিছিয়েছে। সোমবার ফল প্রকাশ ঘিরে সব ধরনের প্রস্তুতি থাকলেও স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক উপস্থিত থাকতে পারবেন না মর্মে তা একদিন পেছানো হয়েছে। আগামীকাল মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুর ১টায় এ ফল প্রকাশ হবে।

ওইদিন রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনের দ্বিতীয় তলার সম্মেলনকক্ষে ফল প্রকাশনা অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ads

সোমবার (৪ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাঈদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

এদিন দুপুরে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্যসচিব অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব জাগো নিউজকে জানান, আজ (সোমবার) ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি থাকলেও স্বাস্থ্যমন্ত্রী সময় দিতে না পারায় একদিন পিছিয়ে আগামীকাল মঙ্গলবার ফল প্রকাশ হবে।

ads

এমবিবিএস (২০২১-২২ শিক্ষাবর্ষের) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক এক লাখ ৪৩ হাজার ৭৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

দেশব্যাপী সরকারি মেডিকেল কলেজে মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি। শুক্রবারের ভর্তি পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার ৭৪০ জন অংশ নেন। অর্থাৎ, এ বছর ঢাকায় আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেন চার হাজার ১৭৫ জন।

এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ভর্তি পরীক্ষার খাতা মূল্যায়ন ও পুনর্মূল্যায়ন করে চূড়ান্ত ফলাফল প্রস্তুত করা হয়েছে বলে জানা গেছে।

স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি মোট ১০৭টি মেডিকেল কলেজ রয়েছে। এতে মোট আসনসংখ্যা ১০ হাজার ৬৯৭টি। তার মধ্যে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ৩৪৭টি।

ad

পাঠকের মতামত