32525

গুয়ানতানামো থেকে ২০ বছর পর মুক্তি

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, গুয়ানতানামো বে বন্দিশিবির থেকে প্রায় ২০ বছর পর নিজ দেশ আলজেরিয়ায় ফিরছেন সুফিয়ান বারহুমি নামের এক বন্দি। বারহুমি ২০০২ সালে পাকিস্তানে আল-কায়েদার একটি সুরক্ষিত ঘাঁটি থেকে সংগঠনটির এক জ্যেষ্ঠ নেতাসহ গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বোমা হামলা চালানোর পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, বারহুমিকে আটক রাখার আর কোনো প্রয়োজন দেখা যাচ্ছে না। আলজেরিয়া কর্তৃপক্ষ নিশ্চয়তা দিয়েছে, তার সঙ্গে মানবিক আচরণ করা হবে।
প্রতিরক্ষা দপ্তরের বিবৃতিতে আরো বলা হয়, বারহুমিকে ‘নিরাপত্তার নিশ্চয়তা সাপেক্ষে’ আলজেরিয়ায় পাঠানো যেতে পারে।
ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘দায়িত্বশীলতার সঙ্গে কারাবন্দিদের সংখ্যা হ্রাস করা এবং চূড়ান্ত পর্যায়ে গুয়ানতানো বন্দিশিবির বন্ধ করে দেওয়ার প্রচেষ্টায় সহায়তার জন্য আলজেরিয়া এবং অন্যান্য অংশীদারের সমর্থনকে যুক্তরাষ্ট্র সাধুবাদ জানায়।’ বিবৃতিতে সুফিয়ান বারহুমি সম্পর্কে আর কোনো বিস্তারিত তথ্য দেওয়া হয়নি। আলজেরিয়াও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ads

গুয়ানাতানামো বে কারাগার যুক্তরাষ্ট্রের প্রতিবেশী কিউবার ভূখণ্ডে অবস্থিত। এতে এখনো ৩৭ জন বন্দি রয়েছে। ২০০২ সালের পর থেকে এই কারাগার যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে অভিযুক্ত বন্দিদের রাখতে ব্যবহৃত হয়ে আসছিল।

সূত্র : বিবিসি

ads
ad

পাঠকের মতামত