32243

অবশেষে অস্কারে আমন্ত্রণ পেলেন সেই নায়িকা

বিনোদন ডেস্ক: অস্কার মঞ্চে দাঁড়িয়ে যারা পুরস্কার তুলে দেবেন সেই তালিকার শেষ ধাপ ঘোষণা করা হয়েছে। এতে রয়েছে আমেরিকান অভিনেত্রী র‌্যাচেল জেগলারের নাম। তিনি স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‌‘ওয়েস্ট সাইড স্টোরি’র মারিয়া চরিত্রে অভিনয় করেছেন। এবারের আসরে সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত হয়েছে ছবিটি। অথচ র‌্যাচেলকেই এতদিন আমন্ত্রণ জানায়নি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। অবশেষে সেই বিতর্কের অবসান টানলো আয়োজকরা। আমন্ত্রণ জানানো হলো এই অভিনেত্রীকে।

গত ২০ মার্চ র‌্যাচেল জেগলার নিজেই ইনস্টাগ্রামে জানান, অস্কার কর্তৃপক্ষ এখনও তাকে আমন্ত্রণ জানায়নি। এ কারণে ছবিটির সঙ্গে সংশ্লিষ্ট যারা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনয়ন পেয়েছেন তাদের সমর্থন জানানোর সুযোগ নেই তার। তিনি বলেন, ‘তিন বছর আগে ছবিটির জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলাম। কাজটি করতে পেরে আমি গর্বিত। আশা করি, শেষ মুহূর্তে অলৌকিক কিছু ঘটবে এবং অস্কার অনুষ্ঠানে আমি সশরীরে ছবিটির সাফল্য উদযাপন করতে পারবো। আমন্ত্রণ না পেয়ে হতাশ হয়েছি ঠিকই, তবু ছবিটি নিয়ে আমি বেশ গর্বিত।’

ads

র‌্যাচেলের আশা পূরণ হয়েছে। আগামী ২৭ মার্চ ওভেশন হলিউডের ডলবি থিয়েটারে অস্কার অনুষ্ঠানে তিনি থাকছেন। তার হাতে এখন ডিজনির ‘স্নো হোয়াইট’ রিমেকের কাজ। অস্কারের আমন্ত্রণ পাওয়ায় লন্ডন থেকে লস অ্যাঞ্জেলসে উড়ে যেতে নতুন ছবির শুটিংয়ের সময়সূচি বদলানো হয়েছে।

১৯৫৭ সালের সংগীতনির্ভর মঞ্চনাটকের রিমেক ‘ওয়েস্ট সাইড স্টোরি’র বিষয়বস্তু একজোড়া তরুণ-তরুণীর প্রেম। তাদের গায়ের রঙ আলাদা এবং তারা বিপক্ষ দুটি পথ-নৃত্যদলের সদস্য। ছবিটির জন্য অস্কারে সেরা পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন স্টিভেন স্পিলবার্গ। ‘ওয়েস্ট সাইড স্টোরি’তে আনিতা চরিত্রে অভিনয়ের সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় মনোনীত হয়েছেন আমেরিকান তারকা আরিয়ানা ডিবোস। এছাড়া সেরা চিত্রগ্রহণ (জানুস কামিনস্কি), সেরা পোশাক পরিকল্পনা (পল টেজওয়েল), সেরা শিল্প নির্দেশনা এবং সেরা শব্দ শাখায় মনোনয়ন পেয়েছে ছবিটি।

ads

ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের পরিবেশনায় প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ‘ওয়েস্ট সাইড স্টোরি’র জন্য ৭৫তম গোল্ডেন গ্লোবসে সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) হয়েছেন র‌্যাচেল জেগলার। ২০ বছর বয়সী এই তরুণীর এটাই প্রথম চলচ্চিত্র। আরিয়ানা ডিবোস পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রী পুরস্কার।

৯৪তম অস্কারে পুরস্কার তুলে দেওয়া তারকাদের তালিকার শেষ ধাপে যুক্ত হয়েছেন দুই টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ও ভেনাস উইলিয়ামস। সেরা চলচ্চিত্র শাখায় মনোনয়ন পেয়েছে তাদের বাবার বায়োপিক ‘কিং রিচার্ড’। সেরেনা ও ভেনাসের পাশাপাশি ক্রীড়াঙ্গন থেকে আমেরিকান স্টেকবোর্ডার টনি হক, সার্ফার কেলি স্লেটার এবং সাবেক স্নোবোর্ডার শন হোয়াইট পুরস্কার তুলে দিতে মঞ্চে উঠবেন।

শেষ ধাপে যুক্ত হওয়া চলচ্চিত্র তারকারা হলেন আমেরিকান অভিনেতা জ্যাক জিলেনহাল, জশ ব্রোলিন, জেসন মোমোয়া, জে. কে. সিমন্স, গায়িকা জিল স্কট, অস্ট্রেলিয়ান অভিনেতা জ্যাকব ইলোরডি।

রীতি অনুযায়ী আগেরবারের সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী এসব শাখার পুরস্কার তুলে দিতে অস্কার মঞ্চে উঠবেন। এ তালিকায় থাকছেন ব্রিটিশ অভিনেতা স্যার অ্যান্থনি হপকিন্স, ড্যানিয়েল কালুইয়া, আমেরিকান অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড ও দক্ষিণ কোরিয়ার অভিনেত্রী ইয়া-জাঙ উন।

তালিকায় আরও আছেন আমেরিকান অভিনেতা রামি মালেক, জন ট্রাভোল্টা, কেভিন কস্টনার, উডি হ্যারেলসন, স্যামুয়েল এল. জ্যাকসন, বিল মারে, ওয়েসলি স্নাইপস, টাইলার পেরি, ক্রিস রক, জন লেগুইজেমো, অভিনেত্রী লেডি গাগা, উমা থারম্যান, মিলা কুনিস, জেনিফার গার্নার, জেমি লি কার্টিস, জোয়ি ক্রাভিৎস, ট্রেসি এলিস রস, রোজি পেরেজ, স্টেফানি বিয়েট্রিজ, টিফানি হ্যাডিশ, হ্যালি বেইলি, কস্টিউম ডিজাইনার রুথ ই. কার্টার, আমেরিকান সংগীতশিল্পী হার, ডিজে খালেদ, র‌্যাপার শন ডিডি কম্বস, ব্রিটিশ অভিনেত্রী লিলি জেমস, নাওমি স্কট, কানাডিয়ান অভিনেতা সিমু লিউ, এলিয়ট পেজ, সংগীতশিল্পী শন মেন্ডেস এবং কেনিয়ান-মেক্সিকান অভিনেত্রী লুপিটা এনিয়োঙ্গো।

লালগালিচার কাজ শুরু
২১তম বারের মতো ওভেশন হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্কার অনুষ্ঠান। এখন চলছে লালগালিচা বসানোর কাজ। এর দৈর্ঘ্য ৯০০ ফুট আর প্রস্থ ৩৩ ফুট। লালগালিচা আয়োজন সঞ্চালনা করবেন আমেরিকান অভিনেত্রী ভ্যানেসা হাজেন্স, অভিনেতা টেরেন্স জে এবং ফ্যাশন ডিজাইনার ব্র্যান্ডন ম্যাক্সওয়েল। ইতোমধ্যে অস্কারের বড় বড় আকারের রেপ্লিকা নিয়ে আসা হয়েছে। ডলবি থিয়েটার মিলনায়তনে ৩ হাজার ৩০০টি আসন রয়েছে। কোনটিতে কে বসবেন সেই নাম আসনে জুড়ে দেওয়া হচ্ছে।

দ্য গডফাদার, জেমস বন্ড ও ব্রুনো উদযাপন
এবারের আসরে ‘দ্য গডফাদার’ ছবি নির্মাণের ৫০ বছর পূর্তি এবং জেমস বন্ড সিরিজের প্রথম ছবি তৈরির ৬০ বছর পূর্তি উদযাপন করা হবে। সেরা অ্যানিমেটেড ছবি শাখায় মনোনীত ‘এনক্যান্টো’ ছবির সাড়াজাগানো গান ‘উই ডোন্ট টক অ্যাবাউট ব্রুনো’ প্রথম লাইভ পারফরম্যান্স থাকছে অনুষ্ঠানে।

গানটি পরিবেশন করবেন কলম্বিয়ান অভিনেত্রী ক্যারোলিনা গাইতান, সংগীতশিল্পী মওরো কাস্তিও, আমেরিকান সংগীতশিল্পী আদাসা, অভিনেত্রী স্টেফানি বিয়েট্রিজ ও ডায়ান গুরেরা। আমেরিকান গায়িকা বেকি জি ও পুয়ের্তোরিকান গায়ক লুই ফনসির সঙ্গে মিলে গাইবেন তারা। এটি লিখেছেন এবং সুর ও সংগীত পরিচালনা করেছেন আমেরিকার লিন-ম্যানুয়েল মিরান্ডা। ‘এনক্যান্টো’ ছবিতে তার আরেক গান ‘ডস ওরুগিটাস’ অস্কারে সেরা মৌলিক গান শাখায় মনোনয়ন পেয়েছে।

সম্মানসূচক অস্কার
এবারের আসর উপলক্ষে সম্মানসূচক অস্কার পেয়েছেন আমেরিকান অভিনেতা স্যামুয়েল এল. জ্যাকসন, অভিনেত্রী-নির্মাতা এলায়েন মে এবং নরওয়ের অভিনেত্রী-নির্মাতা লিভ আলম্যান। মানবাধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে জিন হার্শোল্ট হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড পেয়েছেন আমেরিকান অভিনেতা ড্যানি গ্লোভার।

অস্কার অনুষ্ঠানের সময়সূচি
আগামী ২৭ মার্চ (বাংলাদেশ সময় ২৮ মার্চ ভোর ৬টা ৩০ মিনিট) ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর সঞ্চালনা করবেন কমেডিয়ান ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার ও অভিনেত্রী রেজিনা হল। এবারই প্রথম অস্কার মঞ্চে তিন নারী সঞ্চালক দেখা যাবে। ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখাবে পুরস্কার বিতরণের মহাযজ্ঞ। এছাড়া অস্কারের ওয়েবসাইট, দ্য অ্যাকাডেমি নামের ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ইউটিউবে অস্কারস নামের চ্যানেলে উপভোগ করা যাবে অনুষ্ঠানটি।

ad

পাঠকের মতামত