26905

ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালিত

নিউজ ডেস্ক: যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী স্মরণ করেছে ভিয়েতনামের হ্যানয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

দিবসটি স্মরণ ও পালন উপলক্ষে জাতীয় পতাকার আনুষ্ঠানিক উত্তোলন ও অর্ধনমিতকরণ, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর পোট্রেট-এ ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন ও মোমবাতি প্রজ্জ্বলন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা ও স্মরণ সভা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

ads

অবশেষে জাতীয় শোকদিবসকে স্মরণ উপলক্ষ্যে ভিয়েতনামি জনগনের প্রতি সৌহার্দ্য প্রদর্শন স্বরূপ ভিয়েতনামে কোভিড-১৯ মহামারির কারণে অসহায় ও দুস্থ পরিবার এবং কোভিড-১৯ সন্মুখ-যোদ্ধাদের মাঝে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সাহায্য বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত সহকারে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন এবং অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোকদিবসের কর্মসূচির সূচনা করেন।

ads

দূতাবাসে কর্মরতকর্মকর্তাও কর্মচারি এবং তাদের পরিবারবর্গ এ সময় উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু স্মরণ সভার আলোচনা পর্বে ভিয়েতনাম ফাদারল্যান্ড ফ্রন্ট এর তায় হোডিস্ট্রিক্ট চেয়ারম্যান ট্রানকুয়ানডাও, ভিয়েতনাম চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাষ্ট্রিজের প্রেসিডেন্ট-এর উপদেষ্টা থাওগ্রিফিথ, ভিয়েতনাম বিজনেজ এসোসিয়েশন ইন বাংলাদেশ এর চেয়ারম্যান টোং দো এবং ভাইস চেয়ারম্যান লিউহিউ থান উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির জনকের জীবনাদর্শ এবং আমাদের স্বাধীনতা অর্জনসহ সকল সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন।

জাতীয় শোক দিবসে তিনি শোককে শক্তিতে রূপান্তরিত করার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়তে প্রধানমন্ত্রী ঘোষিত ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

স্মরণ সভার শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু- ফরএভার ইন আওয়ার হার্টস’ প্রদর্শন করা হয়।

ad

পাঠকের মতামত