26288

বরুড়ায় করোনা পরিস্থিতি ও ভ্যাকসিন কার্যক্রম নিয়ে জুম মিটিং

বরুড়া প্রতিনিধি: কুমিল্লা ৮ (বরুড়া) আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুল বিগত ৩১জুলাই জুম মিটিং এর সিদ্ধান্তসমূহ কতটুকু বাস্তবায়ন হলো সেটা জানাতে এবং সংক্রমণ নিয়ন্ত্রণে বরুড়ায় আরও কী কী কর্মসূচী গ্রহণ করা উচিত সেটা নিয়ে একটি ফলোআপ মিটিং ৪ আগস্ট রাত সাড়ে সাতটায় আহ্বান করেন।

উক্ত সভায় বিগত সভায় উপস্থিত সকল অংশগ্রহণকারী সহ বরুড়ার নির্বাচিত জনপ্রতিনিধিগণ, রাজনৈতিক নেত্রীবৃন্দ, শিক্ষক নেত্রীবৃন্দ, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক প্রতিনিধি, ছাত্র প্রতিনিধি, ইমাম, বরুড়া থানার ওসি তদন্ত, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং বরুড়া জনকল্যাণ সমিতি’র আজীবন সদস্য শফি উদ্দিন শামীম (চেয়ারম্যান, এস কিউ ফাউন্ডেশন) উপস্থিত ছিলেন।

ads

৪ আগস্ট রাত সাড়ে সাতটায় ফলোআপ সভায় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুল এর সভাপতিত্বে বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আনিসুল ইসলাম বিগত সভায় গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন এবং বরুড়ায় সার্বিক করোনা পরিস্থিতি ও এর ব্যাবস্থাপনা নিয়ে সকলকে অবহিত করেন।

সভায় উপস্থিত সম্মানিত সদস্য দের মতামত জানানোর জন্য এমপি মহোদয় সকলকে আহ্বান করেন। বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মেহেদী হাসান শিশির এর সঞ্চালনায় এ সময় মূল্যবান মতামত রাখেন বরুড়া ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা মহাসচিব অধ্যাপক ডা: মোঃ রুহুল আমিন, বরুড়া ফাউন্ডেশন এর সাবেক সভাপতি আবদুল হক, বরুড়া ফাউন্ডেশন এর সভাপতি তোফাজ্জল আলী, বরুড়া ফাউন্ডেশন এর সদস্য ও চেয়ারম্যান এসকিউ ফাউন্ডেশন এ জেড এম শফি উদ্দীন শামীম, বরুড়া জনকল্যাণ সমিতির সভাপতি মনীন্দ্র কিশোর মজুমদার, বরুড়া জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবদুস সামাদ, বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতির আজীবন সদস্য শাহ আলম, হুমায়ুন কবির ভূঁইয়া, ইউপি চেয়ারম্যান আবু ইসহাক, ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান সরদার ,পৌরসভা মেয়র মোঃ বক্তার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, দৈনিক যায়যায়দিন বরুড়া প্রতিনিধি সাংবাদিক মোঃ মাসুদ মজুমদার, বরুড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন লিংকন, জনকল্যাণ সমিতির আজীবন সদস্য ব্যাংকার শাহানুর আলম, জনকল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক নুর উদ্দিন খন্দকার স্বপন,জনকল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ মনির হোসেন, অর্থ সম্পাদক মাহবুব আলম, শিক্ষা ও সমাজ কল্যাণ সম্পাদক ডা: মোঃ ইকবাল হোসেন, ঢাকাস্থ বরুড়া ছাত্র কল্যাণ সমিতির সভাপতি ইদ্রিস তালুকদার, চাটখিল মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, প্রধান শিক্ষক নির্মল চন্দ্র দেবনাথ, অধ্যক্ষ মজিবুর রহমান, প্রধান শিক্ষক মোঃ মহিউদ্দিন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) নাহিদ আহমেদ, বরুড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ফজলুল হক প্রমুখ।

ads

সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে কোভিড-১৯ মোকাবেলায় বরুড়া উপজেলার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

১) সচেতনতা বৃদ্ধিতে ইউনিয়ন পর্যায়ে মাইকিং চলমান থাকবে
২) তোফাজ্জল আলী এর অনুদানকৃত ৫০ হাজার রিইউজেবল মাস্ক ১৫টি ইউনিয়ন ও বরুড়া পৌরসভায় (গাইডলাইনের ভিত্তিতে) বিতরণ করা হবে এবং এক লাখ লিফলেট বিতরণ করা হবে।
৩) এস কিউ ফাউন্ডেশনের অনুদানকৃত ১৫০টি অক্সিজেন সিলিন্ডারের মধ্যে ৪০টি সরকারী হাসপাতালে সংযোজিত হয়েছে, বাকিগুলো কন্ট্রোল সেলের মাধ্যমে বিভিন্ন ইউনিয়নে প্রয়োজনাসুরে ব্যবহৃত হবে।
৪) তোফাজ্জল আলী এর অনুদানকৃত ৫টি এবং স্মাইল ফাউন্ডেশনের ২টিসহ মোট ৭টি অক্সিজেন কনসেন্টটর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যবহৃত হবে।
৫) মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় এবং বিভিন্ন কলেজের কম্পিউটারগুলো সকাল ১০টা থেকে-বিকাল ৪টা পর্যন্ত অপারেটরের মাধ্যমে রেজিষ্ট্রেশনের কাজে ব্যাবহৃত হবে। শিক্ষকগণ রোটেশনালী রেজিষ্ট্রেশনের কাজে সহযোগিতা করবেন। শিক্ষক নেতৃবৃন্দ এ কাজটি মনিটর করবেন।
৬) স্কুল, কলেজ ও মাদ্রাসায় থাকা কম্পিউটারগুলোতে শিক্ষকদের পাশাপাশি ঢাকাস্থ বরুড়া ছাত্রকল্যাণ সমিতি এবং কুমিল্লা, সিলেট, চট্টগ্রামস্থ বরুড়া ছাত্রকল্যাণ সমিতিসহ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রবৃন্দ রেজিষ্ট্রেশনের কাজে সহায়তা করবেন।
৭) প্রতিটি মসজিদের মাইক থেকে প্রতি ওয়াক্ত আজানের আগে রেজিষ্ট্রেশনের স্থান নিকটবর্তী কোথায় আছে তা প্রচার করা হবে। মসজিদ কমিটি এ বিষয়টি নিশ্চিত করবেন।
৮) স্থানীয় বাজারগুলোতে হাটবারে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যগণ এবং ছাত্র প্রতিনিধিরা বাজারে আগত মানুষদের রেজিষ্ট্রেশনে সহায়তা করবেন।
৯) ১৫টি ইউনিয়ন পরিষদেই কম্পিউটারের ব্যাবস্থা আছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সকল ইউনিয়ন পরিষদে টীকা রেজিষ্ট্রেশনের জন্য ইউনিয়ন তথ্যকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি দায়িত্ব পালন করবেন। প্রয়োজনে ছাত্র-প্রতিনিধিরাও সেখানে সহযোগিতা করতে পারে।
১০) রাজনৈতিক কর্মীরাও দলীয় অফিস বা ইউনিয়ন পর্যায়ে রেজিষ্ট্রেশনের কাজে সহযোগিতা করবেন।
১১) ৫ আগষ্ট সকাল ৯টা থেকে ৩টি মোবাইল নাম্বার চালু করা হবে এবং এই নাম্বারগুলি প্রতিটি গ্রামে, বাজারে শেয়ার করা হবে যাতে কোভিড-১৯ এ আক্রান্ত/ক্ষতিগ্রস্ত ব্যাক্তি সহযোগিতা চাইতে পারে বা এ সংক্রান্ত যেকোন তথ্য শেয়ার করতে পারে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০ টা পর্যন্ত ৩-৪ জন প্রশিক্ষিত লোক এই ফোন নাম্বারগুলি অপারেট করবেন। আর এই সার্বিক বিষয়টি ইউএনও মহোদয় এবং পৌরসভার মেয়র মহোদয় সমন্বয় সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
১২) ভ্যাকসিনের বরাদ্দ যাতে দ্রুত/পর্যাপ্ত পরিমানে বাড়ানো যায় সে ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ/দপ্তরে আবেদন করা হবে।
১৩)৫ আগষ্ট সকাল থেকে কোভিড-১৯ ভাইরাস নির্ধারন কেন্দ্রে স্যাম্পল দিতে আসা লোকজনের বসার সুবিধার্থে স্থায়ীভাবে ১০০টি চেয়ার দেয়া হবে এবং শৃঙ্খলা নিয়ন্ত্রণে ও লোকবল দেয়া হবে।
১৪) বরুড়া হাজী নোয়াব আলী উচ্চ বিদ্যালয়ে ৩৫-৪০টি আইসোলেশন বিছানা’র ব্যাবস্থা সম্বলিত একটি আইসোলেশন সেন্টার চালু করা হবে।
চিকিৎসা বিষয়ে অধ্যাপক ডাক্তার রুহুল আমিনের নির্দেশনায় বরুড়ার বেসরকারি হাসপাতাল বা সেন্টারে প্র্যাকটিস করা ডাক্তারগণ দায়িত্ব পালন করবেন। আর অধ্যাপক ডা: রুহুল আমিনের তত্ত্বাবধানেই করোনা রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ঔষধের একটা সম্ভাব্য তালিকা তৈরি করে রাখার ব্যবস্থা করা হবে।
আইসোলেশন সেন্টার প্রস্তুতকরণ ঔষধসহ অন্যান্য লজিস্টিকস বিষয়াদির যোগান এবং আইসোলেশন সেন্টারে চিকিৎসা প্রদানকারী ডাক্তারগনের মানসম্মত থাকা ও খাওয়ার ব্যবস্থা নিশ্চিত করার জন্য নাসিরুদ্দিন লিংকন সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ বরুড়া উপজেলা এবং ইউ এন ও মোঃ আনিসুল ইসলাম প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। একই সাথে কোন বেসরকারি হাসপাতাল কে পুণ্য আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহার করা যায় কিনা সে বিষয়ে ইউ এন ও সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা সাপেক্ষে সম্ভাব্যতা যাচাই করবেন।
১৫) বরুড়ার প্রতিটি বেসরকারী হাসপাতালে যেন ৪-৫ জন করোনা আক্রান্ত রোগীর ভর্তিসহ চিকিৎসা দেয়া যায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করা।
১৬) উপরিউক্ত ১৪ ও ১৫ নম্বরের দুটি বিষয়ের বেসরকারি হাসপাতাল এবং ডাক্তারদের সাপোর্ট নিশ্চিত করার জন্য উপজেলা ভাইস চেয়ারম্যান কামাল হোসেন এবং ডা: ইকবাল হোসেন দায়িত্ব পালন করবেন।
১৭) বরুড়া’র গ্রাম পর্যায় থেকে শুরু করে ইউনিয়ন ও পৌরসভায় অবস্থিত সকল ফার্মেসীর মালিক, কর্মচারীদের কাছে উপজেলায় সচল মোবাইল/হটলাইন নাম্বারগুলো দেয়া হবে যাতে কেউ করোনা রোগের উপসর্গজনীত কারণে ওষুধ কিনতে যাওয়া ব্যাক্তিকে করোনা পরীক্ষা ও আইসোলেশনে সহায়তা করতে পারে। এ কাজটিও সমন্বয় করবেন কামাল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান। তিনি আগামীকাল সকল ফার্মেসি মালিকদের অবহিত করবেন। এর মাধ্যমে করোনার মৃদু উপসর্গ দেখা দিলে বাড়িতে চিকিৎসা নেয়া যাবে। আর যদি মারাত্মক অবস্থার সৃষ্টি হয় তবে হাসপাতালে বা আইসোলেশন সেন্টারে নিয়ে চিকিৎসার ব্যাবস্থা করা এবং সংক্রমণ কমানো যাবে।

কন্ট্রোল রুমের চারটি নাম্বার হল:
১। বরুড়া পৌরসভা ০১৮৬৩-০৯০৭৩৯
২। আদ্রা, আড্ডা, লক্ষ্মীপুর, পয়ালগাছা, ভাউকসার ইউনিয়ন:০১৩১৮-৮৪২২৪৩
৩। গালিমপুর, শিলমুড়ি উত্তর, শিলমুড়ি-দক্ষিণ ভবানীপুর, শাকপুর ইউনিয়ন: ০১৩১৮-৮৪২২৪৫
৪। আগানগর, খোশবাস উত্তর, খোশবাস দক্ষিণ ঝলম, চিতড্ডা ইউনিয়ন: ০১৮৬৩-০৯০৪৩৮
১৮) প্রতি জুমআ’র নামাজের আগে খুৎবায় করোনা সংক্রমণ রোধকল্পে করনীয়, সর্দি-জ্বরে আইসোলেশনে থাকা এবং টীকা দানে উৎসাহিত করতে আলোচনা করবেন। আর একাজটি নিশ্চিত করতে মাওলানা সাহেবগণ দায়িত্ব পালন করবেন। আর একইরকম সচেতনতামূলক বার্তা/মেসেজ যাতে যায় সে বিষয়টিও নিশ্চিত করতে নির্দেশনা দিবেন।
১৯) করোনা ভাইরাসে আক্রান্ত দুঃস্থ আইসোলেটেড রোগীর বিনামূল্যে চিকিৎসা কিংবা করোনা ভাইরাসের কারণে কর্মহীন দুঃস্থ/গরীব মানুষদের যাতে সহযোগিতা করা যায় সেজন্য একটি সহায়তা তহবিল গঠনের লক্ষ্যে একটি ব্যাংক একাউন্ট ও একটি বিকাশ (মার্চেন্ট) একাউন্ট খোলা হবে। সকল স্তরের ব্যবসায়ী, পেশাজীবি, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ব্যাক্তিবর্গের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এই তহবিলে অর্থ জমা হবে এবং কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ দুস্থদের কল্যাণে এই অর্থ ব্যয় হবে।
বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি ঢাকা এর ব্যাংক একাউন্টটি “করোনা সহায়তা তহবিল” হিসেবে ব্যবহৃত হবে।
A/c Name: BARURA THANA jANAKALLYAN SAMITY,DHAKA
A/C NO:1545-111-00120843
UTTARA BANK LIMITED,CORPORATE
BRANCH,MOTIJHEEL,DHAKA.
সুনির্দিষ্ট গাইডলাইনের আলোকে বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ এন ও) “করোনা সহায়তা তহবিল” হতে ব্যয় পরিচালনা করবেন।
২০) তোফাজ্জল আলী এর অনুদানকৃত প্রোটেক্টিভ গিয়ারগুলি কোভিডে নিহত ব্যাক্তিদের লাশ ব্যবস্থাপনায় বরুড়ায় যে তিনটি স্বেচ্ছাসেবক টীম কাজ করে তারা ব্যবহার করবেন।
২১) সরকারী এম্বুল্যান্সের পাশাপাশি একটি প্রাইভেট এম্বুল্যান্স ভাড়া করে রোগী পরিবহণে ব্যবহার করা হবে। এক্ষেত্রে সচ্ছল ব্যাক্তিরা ভাড়া দিবেন, আর অস্বচ্ছল ও দুঃস্থ ব্যাক্তিদের বিনামূল্যে বা স্বল্প মূল্যে হাসপাতালে পরিবহণ করা হবে।
২২। বরুড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলাম সংশ্লিষ্ট কয়েকজনের সাথে আলোচনা করে উপরিউক্ত সার্বিক বিষয়াদি বাস্তবায়নের কর্মপদ্ধতি নিয়ে একটি গাইডলাইন বা কর্ম-পরিকল্পনা প্রণয়ন করবেন।
পরিশেষে সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুল সভা সমাপ্ত করেন। মোবাইল:০১৫৫২৩৪৫৩২২

ad

পাঠকের মতামত