18854

কুবির অধিকতর উন্নয়ন প্রকল্প: সেনাবাহিনীর সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুরে বাংলাদেশ সেনাবাহিনীর হেডকোয়ার্টারে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আলী এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের।

এবিষয়ে রেজিস্ট্রার বলেন, আমরা চুক্তি স্বাক্ষর করেছি। খুব দ্রুতই কাজ শুরু হবে। সেনাবাহিনী থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে, নির্ধারিত সময়েই অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করা হবে। এটা আমাদের জন্য অনেক বড় আনন্দের খবর। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম, সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, কর্মকর্তা পরিষদের সভাপতি জিনাত আমান, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক এবং পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের কর্মকর্তাবৃৃন্দ প্রমুখ।

ads

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সেনাবাহিনীর সাথে আমাদের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেনাবাহিনী দ্রুতই প্রকল্পের মাস্টার প্ল্যান সম্পন্ন করে উন্নয়ন কাজ শুরু করবে। আগামী ১৬ মার্চ হতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের কাজ শুরু করবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৩ অক্টোবর ভূমি অধিগ্রহণ ও নতুন ভবন নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়ায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায়। যার পুরোটাই জিওবি। যা বাস্তবায়ের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের জুনে। তবে দুই বছর পেরিয়ে গেলেও ভূমি অধিগ্রহণ শেষ করতে পারেনি বিশ^বিদ্যালয় প্রশাসন। গত ২০২০ সালের জুলাইয়ে দুর্নীতি রোধ ও কাজের স্বচ্ছতা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রকল্প বাস্তবায়ের কাজ দেওয়া হয়।

ads

১৬৫৫.৫০ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়নের প্রধান প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- ভূমি অধিগ্রহণ (২০০.২২ একর), ভূমি উন্নয়ন (১০০ একর), একাডেমিক ভবন নির্মাণ ৪টি (প্রতিটি ১০তলা), প্রশাসনিক ভবন ১টি (৬তলা), ছাত্র-ছাত্রী হল নির্মাণ ৪টি (২টি করে প্রতিটি ১০তলা), উপাচার্যের বাসভবন নির্মাণ, শিক্ষকদের আবাসিক ভবন নির্মাণ ১টি (১০তলা), ডরমেটরি ভবন নির্মাণ ১টি (১০তলা), ছাত্র-শিক্ষক কেন্দ্র নির্মাণ ১টি (৫তলা), অডিটোরিয়াম নির্মাণ একটি (৩ তলা), মেডিকেল সেন্টার নির্মাণ ১টি (৩ তলা), কেন্দ্রীয় মসজিদ নিমার্ণ, স্মৃতিস্তম্ভ নিমার্ণ, অভ্যন্তরীণ সড়ক, লেক খনন, ২০টি মোটরযান ক্রয়, গাড়ির ওয়ার্কশপ ও যন্ত্রপাতিসহ বেশ কয়েকটি কার্যক্রম।

ad

পাঠকের মতামত