9785

মুরাদনগরে করোনায় আক্রান্ত সকল মৃতদেহ দাফন ও সৎকারের জন্য প্রস্তুত উপজেলা যুবলীগ

তৌহিদ খন্দকার তপু।।     কুমিল্লার মুরাদনগরে হিন্দু ইউপি সচিবের লাশের সৎকার করেছে মুসলিম যুব সংগঠন। করোনা সংক্রমনে মৃত প্রদীপ চন্দ্র দেবনাথ নামের এক ইউপি সচিব মৃত্যু বরণ করলে তার স্বজনরা লাশ সৎকারে অপারগতা প্রকাশ করলে উপজেলা যুবলীগের যুগ্ন  আহবায়ক রুহুল আমিনের নেতৃত্বে ১১জনের একটি দল লাশটির সৎকার করে। বিষয়টি মানবতার চূড়ান্ত দৃষ্টান্ত হিসেবে দেখছে সাধারন মানুষ।

এছাড়াও উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক রুহুল আমিনের নেতৃত্বে উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করা প্রায় সবকটি মৃতদেহ-ই জীবনের ঝুকি নিয়ে দাফন ও সৎকার করে এই ১১জনের দল। মুসলিম হয়ে এক হিন্দু ব্যাক্তির লাশের সৎকার করে আলোচনায় আসেন এই আর্ত-মানবতায় নিবেদিত দলের সদস্যরা। এলাকার মানুষ বিষয়টিকে সাদুবাদ জানিয়েছে।

ads

মুরাদনগর উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক রুহুল আমিন জানায়,  উপজেলার যাত্রাপুর গ্রামের গত শুক্রবার রাতে প্রদীপ চন্দ্র দেবনাথ নামের এক ইউপি সচিব মৃত্যু বরণ করলে তার পরিবার ও আত্মিয় স্বজনরা লাশটিকে সৎকারে আপারগতা প্রকাশ করলে উপজেলা আওয়ামী যুবলীগের নেতাকর্মীবৃন্দ লাশটি সৎকারের ব্যাবস্থা করে। এছাড়াও স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুনের নির্দেশে এর আগেও যতজন করোনা আক্রান্ত হয়ে মুরাদনগরে মৃত্যুবরণ করেছে তাদের দাফন ও সম্পন্ন করেছি আমরা।

 স্থানীয় জনগন মনে করছে এ ধরনের ঘটনা সমাজে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। ১১জনের এই দলটি তাদেও এই মহৎ উদ্যোগ অব্যাহত রাখবে এমনটাই পত্যাশা করছে এলাকার সকলে। তবে এই কাজটি সম্পন্নের সময় এই দলের কেউ আক্রান্ত হলে তাদের সুচিকিৎসা ও পরিবারের নিরাপত্তার বিষয়টি প্রশাসন বিবেচনা করবে এমনটা প্রত্যাশা করছে সচেতন নাগরিকগণ

ads

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও সিরাজুল ইসলাম মানিক  জানায়, এই টিমের স্বাস্থ্য সুরক্ষার জন্য সকল সরঞ্জাম যেমন সম্পুর্ন পিপিএ সেট এর মধ্যে মাস্ক, গগল্স, গ্লাভস ও সুকভার সরবরাহ করেছি ও কাজের শুরুতে প্রশিক্ষন প্রদান, ব্যাক্তিগত সুরক্ষা ব্যাবস্থা ও কোনে ভাবে যদি তাদের মধ্যে কেউ আক্রান্ত হয় তাৎক্ষণিক চিকিৎসার ব্যাবস্থা  করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ জানায়, আমি ব্যাক্তিগত ভাবে এই দলটিকে তাদের এই মহৎ কাজটির জন্য অভিনন্দন জানাই। উপজেলা যুবলীগের ১১ জনের এই দলটিকে উপজেলা প্রশাসন থেকে সকল ধরনের সহযোগীতা করে যাচ্ছে এবং ভবিষ্যতে ও করা হবে। এই উদ্যোগটি আসলেই একটি প্রশংসনিয় উদ্যোগ। আমি আশা করব পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তারা তাদের এই কাজটি চালিয়ে যাবে।

সর্বশেষ তথ্য অনুযায়ী গত সোমবার পর্যন্ত মুরাদনগরে ১শত ৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৯জন মৃত্যু বরণ করেছে। এছাড়াও উপসর্গ নিয়ে আরও কয়েকজন মৃত্যু বরণ করেছে তাদের রিপোর্ট এখনো এসে পৌছায়নি।

ad

পাঠকের মতামত