9276

কানাডায় প্রবাসীদের ব্যতিক্রমধর্মী ঈদ প্রবাস

নিউজ ডেস্ক: কানাডার বিভিন্ন স্থানে উদযাপিত হয়েছে ঈদুল ফিতর। ভিন্ন মাত্রার এবারের ঈদ ছিল একেবারেই আলাদা। ঈদ উপলক্ষে প্রবাসী বাঙালিরা মুঠোফোন আর ভার্চুয়াল পদ্ধতিতে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছে একে অপরের সঙ্গে, ভাগাভাগি করে নেয় ঈদের আনন্দ। কানাডায় এবার ঈদ রবিবার হওয়ায় ছিল বাড়তি আমেজ। ঈদের দিন এখানে কারো কারো থাকে কর্ম দিবস।

ads

এ বছর ব্যতিক্রম ছিল ঈদের নামাজ পড়তে না যাওয়া। তবুও প্রবাসী বাঙালিরা খুব ভোরে নতুন পোশাক পরে পরিবার পরিজন নিয়ে ঈদের নামাজ পড়েন বাড়িতে। অনেকেই ভার্চুয়াল ঈদের নামাজে যোগ দেন ঘরে বসেই। প্রবাসী বাঙ্গালীদের এবার নামাজ শেষে ব্যতিক্রম ছিল পরিবার পরিজন নিয়ে অনেকেই ঘুরতে বের হননি বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনের বাসায়। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সবাই ভার্চুয়াল পদ্ধতিতে মেতে ওঠেন নানা গল্প-আড্ডায়। তাদের আড্ডায় এবার উঠে আসে বৈশ্বিক আলোচিত বিষয় করোনা। আর বিগত বছরগুলোর ঈদ আনন্দের স্মৃতি। সঙ্গে দেশে ঘটে যাওয়া নানামাত্রিক ঘটনাবলীসহ কত কী! ক্যালগেরির মতই অটোয়া, টরেন্টো, মনট্রিলসহ কানাডাজুড়ে বর্ণাঢ্য আয়োজনে ঈদ উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

ঈদের দিনের ভার্চুয়াল এই আড্ডার পাশাপাশি চলে খাওয়া-দাওয়া। বিরিয়ানি, পোলাও, কোর্মা, মাংসের চপ, রোস্ট, জর্দা আর গৃহবধূদের নিজ হাতের তৈরি দইসহ নানামাত্রিক রান্না করা খাবার, সঙ্গে ছিল মধু মাসের মধু ফল আমও। প্রবাসী বাঙালিরা প্রবাস থেকে দেশের আত্মীয় স্বজনের সঙ্গেও চলে টেলিফোনে আলাপচারিতা। এই আলাপে কারো কারো নয়ন ভেসে আসে জলে, দেশে একসঙ্গে ঈদ না করতে পারার আক্ষেপ।

ads

একদিকে বাংলাদেশের ফেলে আসা আপনজন আর অন্যদিকে বৈশ্বিক মহামারীরর করোনা ঘাতক সব মিলিয়ে এ বছর প্রবাসীদের এ যেন এক অন্যরকম ঈদ। স্বজনরা ভালো থাকবে আর আর প্রকৃতির নিয়মে স্বাভাবিকতা ফিরে আসবে এমনটাই প্রত্যাশা প্রবাসী বাংলাদেশীদের।

ad

পাঠকের মতামত