5122

বঙ্গবন্ধুকে নিয়ে শ্যাম বেনেগালের বায়োপিক, বাংলাদেশ-ভারত চুক্তি

নিউজ ডেস্ক: বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক বিগ বাজেটের সিনেমা নির্মিত হচ্ছে। এটি পরিচালনা করবেন ভারতের বিখ্যাত চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। এর যৌথ প্রযোজনায় আছে বাংলাদেশ ও ভারত।

এরই মধ্যে শুরু হয়েছে প্রস্তুতিকাজ। চিত্রনাট্য গুছিয়ে নিচ্ছেন দুই চিত্রনাট্যকার অ’তুল তিওয়ারী ও শামা জায়েদী। সেইসঙ্গে এ ছবির কলাকুশলী বাছাই করার কার্যক্রমও চলমান।

ads

মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ বিষয়ে একটি সমঝোতা স্মা’রক স্বাক্ষর করেছে দুই পড়শি দেশ বাংলাদেশ ও ভারত। বাংলাদেশের পক্ষে এফডিসিবি আর ভারতের পক্ষে এনএফডিসি সমঝোতায় স্মা’রক করে।

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত ‘ইন্দো-বাংলাদেশ তথ্য-সম্প্রচার মন্ত্রণালয়’ সভায় এ সমঝোতা স্বাক্ষরিত হয়। সেখানে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকর।

ads

এদিন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইন্দো-বাংলা স’ম্পর্ক একটা নতুন উচ্চতা পেয়েছে। দুই দেশ মিলেমিশে বঙ্গবন্ধুর যে বায়োপিক নির্মাণ হচ্ছে সেটি কালজয়ী একটি কাজ হবে।’

অনুষ্ঠানে ভারতের মন্ত্রী প্ৰকাশ জাভেদকর বলেন, ‘বাংলাদেশ ভারতের স্বাভাবিক মিত্র। দুই দেশের প্রচুর মিল।’ বঙ্গবন্ধু ফিল্মসিটি নির্মাণে সহায়তা করবে ভারত, এমন প্রতিশ্রুতিও দিয়েছে ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী’ উপলক্ষে ২০২১ সালে বায়োপিকটি মুক্তি পাবে।

ad

পাঠকের মতামত