239

আগামী জুনে জাতীয় সংসদে উপস্থাপিত বাজেট হবে একটি স্মার্ট বাজেট : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাজেট যে কোনো দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ, একটি বার্ষিক দলিল। এতে রাষ্ট্রের আয়-ব্যয়ের পরিকল্পনা থাকে। আগামী জুনে জাতীয় সংসদে উপস্থাপিত এবারের বাজেট হবে একটি স্মার্ট বাজেট। বাজেট বক্তব্যের আকার গতানুগতিক বিশাল সাইজের থাকছে না, এটি হবে সংক্ষিপ্ত এবং টু-দ্য পয়েন্ট। তাই বলে বাজেটের আকার ছোট হবে না, বরং যে কোনো সময়ের তুলনায় এটি হবে রেকর্ড বাজেট।

২০১৯-২০ অর্থ বছরের নতুন বাজেটে থাকবে নতুন নতুন উদ্যোগ। মন্ত্রী শুক্রবার কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা উচ্চবিদ্যালয় মাঠে লালমাই উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ads

ধানের দাম নিয়ে সমস্যার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, একটা সময় ছিল যখন সারা বিশ্বে খাদ্যের জন্য হাহাকার ছিল। কিন্তু বর্তমানে সারা বিশ্বেই খাদ্যের উৎপাদন অনেকগুণ বেড়ে গিয়েছে। এ বছর আমরা অনেক বেশি খাদ্যশস্য উৎপাদন করতে পেরেছি। কিন্তু এখন চালের দাম আন্তর্জাতিক বাজারেও কম। আমাদের কৃষককে বাঁচাতে হবে। তাই সরকারের পক্ষ থেকে চাল আমদানি পুরোপুরি বন্ধ করতে না পারলেও নিরুৎসাহিত করে সীমিতকরণ করতে হবে। সেই লক্ষ্যে আমরা চাল আমদানি নিরুৎসাহিত করতে বিদ্যমান শুল্ক ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশে উন্নীত করেছি। এ সিদ্ধান্তে দেশের কৃষকরা আর্থিক ক্ষতির হাত থেকে কিছুটা রেহাই পাবেন। পাশাপাশি চাল রফতানির দিকেও আমাদের জোর দিতে হবে। প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও চাল রফতানির পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ১৯৯৬ সালে কৃষিখাতে ১০০ কোটি টাকা ভর্তুকি নেয়ার যে সাহস করেছিলেন, তখন বিষয়টি অকল্পনীয় ছিল, কিন্তু তার সুফল এখন আমরা ভোগ করছি। মন্ত্রী বলেন, প্রান্তিক কৃষকদের লোকসানের হাত থেকে রক্ষায় দেশের বিভিন্ন স্থানে জেলা ও উপজেলায় প্রশাসনের উদ্যোগে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করা শুরু করেছে। এতেও কৃষকের ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়া সম্ভব হবে।

ads

তিনি আরও বলেন, বর্তমান উন্নয়নবান্ধব সরকার দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রয়োজনীয় যে কোনো পদক্ষেপ নিতে পিছপা হবে না। কুমিল্লা থেকে ঢাকায় যাতায়তের সময় পৌনে দুই ঘণ্টার মতো হলেও কখনও কখনও এ যাত্রায় ৯ থেকে ১০ ঘণ্টাও লেগে যায়। এর কারণ ছিল অতিরিক্ত যানবাহন আর চার লেনের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুই লেনের মেঘনা ও গোমতী সেতুর নির্মাণ কাজ। অবশেষে এ ভোগান্তির অবসান করতে শনিবার (২৫ মে) মুন্সিগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীর ওপর নির্মিত দ্বিতীয় মেঘনা সেতু ও কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় গোমতী সেতু খুলে দেয়া হবে। আর এ সেতু দুটি খুলে দিলে ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের যাত্রা অনেকটা নিরাপদ, যানজটমুক্ত এবং স্বস্তিদায়ক হবে এবং আমাদের অর্থনীতিকে করবে আরও গতিশীল।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লালমাই উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক, সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারোয়ার। ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন, এএসপি প্রশান্ত পাল, নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান সামছুদ্দীন কালু, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দীন, লালমাই উপজেলা নির্বাহী অফিসার কেএম ইয়াসির আরাফাত, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক অধ্যক্ষ আবদুল মমিন মজুমদার, সদর দক্ষিণের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, লালমাই উপজেলা ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার, নাঙ্গলকোটের ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভুঁইয়া, নাঙ্গলকোট পৌরসভার মেয়র আবদুল মালেক, লালমাই থানার ওসি বদরুল আলম তালুকদার, নাঙ্গলকোট থানার ওসি নজরুল ইসলাম, সদর দক্ষিণ থানার ওসি মামুন অর রশিদ পিপিএম, কুমিল্লা জর্জ কোর্টের সাবেক পিপি মোম্তাফিজুর রহমান লিটন, নাঙ্গলকোট আওয়ামীলীগের আহবায়ক রফিকুল হোসেন, সদর দক্ষিণ আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মাসুম হামিদ, জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: কামাল উদ্দীন, বাগমারা উত্তরের চেয়ারম্যান আবুল কাশেম, মুক্তিযোদ্ধা আমিনুল হক, বাগমারা উত্তর আওয়ামীলীগের সভাপতি সামছুল হক মুন্সী, বাগমারা দক্ষিণ আওয়ামীলীগের সভাপতি আমিনুল ইসলাম সওদাগর, লালমাই প্রেস ক্লাবের সভাপতি শাহজাহান মজুমদার, সাধারন সম্পাদক মো: কামাল হোসেন, সদর দক্ষিণ উপজেলা যুবলীগের আহবায়ক আবদুল মোতালেব, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মোঃ আয়াতুল্লাহ, লালমাই উপজেলা ক্লাবের আহবায়ক কামরুল হাসান ভুট্টুসহ লালমাই উপজেলার ইউনিয়ন পরিষদের সকল চেয়ারম্যান, আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

ad

পাঠকের মতামত