50156

ভুটানের সর্বোচ্চ সম্মান পেলেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক: দুদিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার ভুটান পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির ‘নেইবারহুড ফার্স্ট’ নীতির অংশ হিসাবে দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে এ সফরে গেলেন তিনি। আর সেখানেই পেলেন ভুটানের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অব দ্য ড্রুক গ্যালপো’। হিন্দুস্তান টাইমস।

বৃহস্পতিবারই ভুটান সফরে যাওয়ার কথা ছিল মোদির। কিন্তু ভারত ও ভুটানে খারাপ আবহাওয়ার কারণে সেই সফর বাতিল করা হয়। এরপর শুক্রবার সকালে (স্থানীয় সময়) ভুটান পৌঁছেন তিনি। শনিবার নিজ দেশে ফিরে আসবেন মোদি। তার সফরে তিনি ভারত-ভুটান দ্বিপাক্ষিক অংশীদারত্ব বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচিতে যোগ দেবেন। ভুটানের পারো বিমানবন্দরে পৌঁছালে মোদিকে লাল গালিচায় অভ্যর্থনা জানানো হয়। ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। পাশাপাশি আনুষ্ঠানিকভাবেও স্বাগত জানানো হয় তাকে। পারো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে থিম্পু পর্যন্ত পুরো ৪৫ কিলোমিটার রাস্তা ভারতীয় এবং ভুটানি পতাকা দিয়ে সাজানো ছিল।

ads

দেশটিতে পা রাখতে না রাখতেই সম্মান পেলেন মোদি। সম্মাননা অর্জনের পর মোদি বলেছেন, ‘এই সম্মান আমার ব্যক্তিগত অর্জন নয়। এটি ভারত এবং ১৪০ কোটি ভারতীয়দের সম্মান। আমি ভুটানের এই মহান ভূমিতে ভারতীয়দের পক্ষ থেকে বিনীতভাবে এই সম্মানটি গ্রহণ করছি।’ এরপর সবাইকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী মোদির ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং ভুটানের চতুর্থ রাজা জিগমে সিংয়ে ওয়াংচুকের সঙ্গে দেখা করার কথা রয়েছে। ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন তিনি। এছাড়াও প্রধানমন্ত্রীকে ঐতিহ্যবাহী বৌদ্ধবিহার এবং ভুটান সরকারের আসন তাশিছো জংয়েও জমকালো আয়োজনে স্বাগত জানানোর কথাও রয়েছে। এরই মধ্যে শুক্রবার সকালে থিম্পুতে একটি মা ও শিশু হাসপাতাল উদ্বোধন করেন মোদি। যেটি হিমালয়ান কিংডমে বিকশিত বেশ কয়েকটি স্বাস্থ্যসেবা মধ্যে একটি। যেখানে তহবিল সহায়তা দিয়েছে ভারতও।

ads

ভুটানের প্রধানমন্ত্রী তোবগে গত সপ্তাহে ভারতে পাঁচ দিনের সফরে ছিলেন। থিম্পুতে আলোচনার এজেন্ডায় রয়েছে, ভুটানের ১৩তম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং আসামের সঙ্গে ভুটানের দক্ষিণ সীমান্তে পরিকল্পিত উচ্চাভিলাষী নতুন গেলেফু মাইন্ডফুলনেস সিটিসহ বিভিন্ন প্রকল্পের জন্য ভারতের উন্নয়ন সহায়তা। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ভারতের উন্নয়ন সহায়তা অবকাঠামোর উন্নয়ন, রাস্তা, রেল, বিমান, ডিজিটাল সংযোগ, কৃষি, স্বাস্থ্যসেবা, শিক্ষা, দক্ষতা এবং সাংস্কৃতিক সংরক্ষণের মতো সেক্টরগুলোতে পরিচালিত হবে।

ad

পাঠকের মতামত