47720

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ সমাবেশ নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

এনডিটিভি জানিয়েছে, ফিলিস্তিনপন্থীদের মিছিলে পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিতর্কিত মন্তব্যও তাকে বরখাস্ত করার একটি অন্যতম কারণ ।

ads

জানা যায়, গত সপ্তাহে লন্ডনে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিতর্কিত মন্তব্য করেন সুয়েলা ব্র্যাভারম্যান। সমালোচকরা বলেছেন, ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ নিয়ে ব্র্যাভারম্যানের অবস্থান চলমান উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে এবং বিক্ষোভকারীদের লন্ডনের রাস্তায় নামতে উৎসাহিত করেছে। মূলত এই ঘটনার পরেই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য সুনাকের ওপর চাপ বাড়তে থাকে।

উল্লেখ্য, ইসরায়েলি বাহিনীর সহিংসতার প্রতিবাদে ১১ নভেম্বর শনিবার লন্ডনের রাস্তায় তিন লাখেরও বেশি মানুষ রাস্তায় নামেন। এ সময় শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে লন্ডন পুলিশ। এই ঘটনার পর সুয়েলা ব্র্যাভারম্যান ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে করা এই বিক্ষোভ কর্মসূচিকে ‘ঘৃণ্য সমাবেশ’ হিসেবেআখ্যায়িত করে একটি কলাম লেখেন । তিনি ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ বন্ধ করে দিতে লন্ডন পুলিশের প্রতি আহ্বানও জানান। এর জের ধরে তাকে বরখাস্ত করা হয়।

ads

দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি তার স্থলাভিষিক্ত হয়েছেন।

ad

পাঠকের মতামত