47379

নভেম্বরে বাইডেন-শি বৈঠকের প্রস্তুতি চূড়ান্ত করছে যুক্তরাষ্ট্র-চীন

আন্তর্জাতিক ডেস্ক: ওয়াশিংটনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে টানা দুই দিন বৈঠক করেছেন ওয়াশিংটনের কর্মকর্তারা। তবে শুক্রবার (২৭ অক্টোবর) এসব বৈঠক শেষেও আসেনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের নেতা শি জিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিতব্য বহুল প্রতীক্ষিত সম্মেলনের ঘোষণা।

দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার কূটনীতিক যোগাযোগ স্থাপনের পর ওয়াং যুক্তরাষ্ট্র সফরে আসেন, যা দুই নেতার মুখোমুখি বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আগামী মাসে সানফ্রানসিসকোয় এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনের ফাঁকে এই দুই নেতার বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ads

শুক্রবার দিনের শেষে টেলিফোন ব্রিফিংয়ে এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সংবাদদাতাদের জানান, বাইডেন-শি’র বৈঠক যাতে হয়, সেই লক্ষ্যে উভয় পক্ষের মধ্যে কথা আগাচ্ছে। দুই পক্ষই আশ্বাস দিয়েছে, তারা নভেম্বরে সানফ্রানসিসকোয় প্রেসিডেন্ট বাইডেন ও প্রেসিডেন্ট শি’র বৈঠক আয়োজনের জন্য কাজ করবে।

ওই কর্মকর্তা আরও জানান, যুক্তরাষ্ট্র সম্ভাব্য বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে চীন সাধারণত এ ধরনের বৈঠকের ক্ষেত্রে সময়সীমা একদম কাছে চলে না আসা পর্যন্ত ঘোষণা দেওয়া থেকে বিরত থাকবে।

ads

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে একটি নৈশভোজের আয়োজন করেন। এর আগে, দিনের প্রথম অংশে তারা আনুষ্ঠানিক বৈঠকে অংশ নেন।

বৃহস্পতিবার বিকেলে ব্লিংকেনের সঙ্গে ২ ঘণ্টার বৈঠকের আগে ওয়াং সাংবাদিকদের বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে গভীর ও স্বয়ংসম্পূর্ণ আলোচনা হওয়া উচিত, যাতে দুই পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝি কম হয় ও তারা সুষ্ঠু, স্থিতিশীল ও টেকসই উন্নয়নের পথে ফিরে যেতে পারে।

গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে শেষ বারের মতো মুখোমুখি বৈঠক করেছিলেন বাইডেন ও শি।

সূত্র: রয়টার্স

ad

পাঠকের মতামত