45184

ইতালি দলে নতুন দায়িত্বে বুফন

স্পোর্টস ডেস্ক: দিন তিনেক আগে ২৮ বছর আকড়ে ধরে রাখা গ্লাভস জোড়া তুলে রেখেছন। জানিয়ে দিয়েছিলে ফুটবল মাঠের ৮ গজ দূরত্বের গোলপোস্টে নিচে আর দাড়াবেন না। তবে গ্লাভস জোড়া তুলে রাখলেও ফুটবল থেকে দূরে থাকছেন না জিয়ানলুইজি বুফন। ইতালিয়ান জাতীয় দলের বিশেষ দায়িত্বে নিয়োগও দেওয়া হয়েছে। ৪৫ বছর বয়সী এখন থেকে ইতালি হেড কোচ রবার্তো মানচিনিকে সহায়তা করবেন।

বুফন মূলত ইতালির ডেলিগেশন প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। এই পদে তার আগে দায়িত্ব পালন করেছেন আরেক ইতালিয়ান কিংবদন্তি প্রয়াত জিয়ানলুকা ভিয়াল্লি।

ads

বুফন ইতালি জাতীয় দলের হয়ে ১৯৯৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন মোট ১৭৬ ম্যাচ, যা ইতালির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। জিতেছেন ২০০৬ বিশ্বকাপ। হেড অব ডেলিগেশনের দায়িত্ব পেয়ে বুফন বলেছেন, ‘নীল জার্সি আমার জীবনের অংশ।’

টুইটারেও নিজের অভিব্যক্তি জানিয়েছেন ইতালির এই কিংবদন্তি, ‘জাতীয় দলে ফিরছি। কারণ, ৩০ বছর আগে যে শিশুটা কোভারসিয়ানো গেট পার হয়েছিল, এখনো সে ইতালির সমর্থকদের সঙ্গে স্বপ্ন দেখতে চায়। ইতালির ফুটবলের জন্য এটা একটি বিশেষ দিন। কারণ, বুফন ঘরে ফিরেছে।’

ads

সেপ্টেম্বরে ইউরো বাছাইপর্ব দিয়ে নতুন দায়িত্ব বুঝে নেবেন বুফন। তখন নর্থ মেসিডোনিয়া ও ইউক্রেনের বিপক্ষে ম্যাচ খেলবে ইতালি। কখনো ইতালির হয়ে ইউরো না জেতা বুফনের নতুন ক্যারিয়ার শুরু হতে যাচ্ছে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ের বাছাইপর্ব দিয়ে। ফুটবলার জীবনের আফসোস কি ‘হেড অব ডেলিগেশন’ হয়ে মেটাবেন বুফন!

এর আগে ইতালি দলের হেড অব ডেলিগেশনের দায়িত্বে ছিলেন ইতালির ফুটবল ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়াল্লি। চলতি বছরের জানুয়ারিতে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। এর পর থেকে ইতালি জাতীয় দলে এই দায়িত্বে কেউ ছিলেন না।

ad

পাঠকের মতামত