44157

সংযুক্ত আরব আমিরাতে ঈদুল আজহা উদযাপিত

নিউজ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বুধবার ২৮ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হয়েছে।

আমিরাতের রাজধানী আবুধাবিতে সকাল ৫টা ৫৭ মিনিটে, দুবাইতে সকাল ৫ টা ৫২ মিনিটে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়। এছাড়াও সাতটি প্রদেশের মধ্যে অন্যান্য শহরগুলোতে ভিন্ন ভিন্ন সময়ে ঈদ নামাজ অনুষ্ঠিত হয়।

ads

ঈদ নামাজে স্থানীয় আমিরাতের নাগরিকসহ বিভিন্ন দেশের লাখ লাখ প্রবাসীদের মাঝে আমিরাতে অবস্থানরত হাজার হাজার প্রবাসীরা ঈদের নামাজ আদায় করে। নামাজে মুসলিম বিশ্বের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

নামাজ শেষে প্রবাসীরা সবাই একে-অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। পরে যার যার সামর্থ্য অনুসারে প্রবাসীরা পশু কোরবানি করেন। অনেকে আবার কাজে ডিউটি থাকাতে নিজ নিজ কাজে যোগদান করেন।

ads

উল্লেখ্য, আমিরাতে সরকারি অফিসগুলোতে ২৭ জুন হতে ৩০ জুন পর্যন্ত প্রাইভেট অফিসগুলোতে ছুটি এবং সরকারিভাবে মোট ৬ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে প্রবাসীরা নিজেদের পরিকল্পনা ও সুযোগমত ঈদের ছুটি নানাভাবে উদযাপন করেন।

কেউবা আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে এক শহর অথবা এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে যান। কেউবা বিভিন্ন সংগঠনের নেতাদের বাসায় একত্রিত হয়ে শুভেচ্ছা বিনিময়সহ সাংগঠনিক কর্মকাণ্ড চাঙ্গা করেন। কেউবা দল বেঁধে বিভিন্ন দর্শনীয় স্থানে বেড়াতে যান। কেউ কেউ পার্কে বিশেষ আয়োজনে বিশেষ খাবারের ব্যবস্থা করেন।

আমিরাদের দুবাইয়ে কর্মরত এক বাংলাদেশি প্রবাসী আব্দুল আহাদ জানান, দীর্ঘ ১৫ বছর ধরে প্রবাসে ঈদুল আজহা উদযাপন করছি। দেশে থাকা পরিবার পরিজনকে অনেক মিস করছি।

আবুধাবিতে কাজ করেন এক প্রবাসী মোশাহিদুর রহমান। তিনি বলেন পরিবার পরিজন ছাড়া ঈদের মুহূর্ত কাটানো কতটা কষ্টের তা একজন প্রবাসী ছাড়া আর কেউ বলতে পারবে না। প্রবাসের ঈদ দেশের ঈদের মত লাগে না।

এদিকে আরব আমরাতে দিনের বেলা গরমের কারণে অনেকে এদিক-সেদিক না গিয়ে লম্বা ঘুম দেন। কেউ কেউ আবার দেশের ছেলে-মেয়ে, মা-বাবা, পরিবার ও আত্মীয় স্বজনদের সাথে সারাদিন কথা বলেই কাটিয়ে দেন। নিম্ম আয়ের প্রবাসীরা ছুটি দিনে বাড়তি কিছু আয়ের আশায় লেবার ক্যাম্পসহ বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে কিছু বেচাকেনাও করেন।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আরব আমিরাতের বিভিন্ন শপিং মল গুলোতে পণ্যের মূল্যে বিশেষ ছাড় দেয়া হয়েছে এবং বিনোদন কেন্দ্রগুলোতে রাখা হয়েছে বিশেষ সুবিধা।

ad

পাঠকের মতামত