43246

অবশেষে আরবলীগে ফিরছে সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার সদস্য পদ ফিরেয়ে দিতে রাজি হয়েছে আরবলীগ। এ বিষয়ে একমত পোষণ করেছে আরবলীগভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। ১০ বছরেরও বেশি সময় আগে আরবলীগ থেকে সিরিয়ার সদস্য পদ বাতিল করা হয়। ইরাকি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

রোববার (৭ মে) কায়রোতে আরবলীগের সদর দপ্তরে মন্ত্রীরা সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে।

ads

সৌদি আরবে ১৯ মে আরবলীগের শীর্ষ সম্মেলনকে সামনে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি দামেস্কের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক শিথিল হয়েছে।

২০১১ সালে প্রেসিডেন্ট বাসার আল-আসাদ বিক্ষোভকারীদের দমনপীড়নের নির্দেশ দেওয়ার পর আরবলীগ থেকে সিরিয়ার সদস্য পদ বাতিল করা হয়। তারপর থেকেই দেশটিতে শুরু হয় গৃহযুদ্ধ। মারা যায় প্রায় পাঁচ লাখ মানুষ। তাছাড়া বাস্তুচ্যুত হয়েছে দুই কোটির বেশি।

ads

জর্ডানের শীর্ষ এক কূটনীতিক বলেছেন, আল-আসাদ সিরিয়ার ভূখণ্ডের ওপর তার নিয়ন্ত্রণকে দৃঢ় করার সঙ্গে সঙ্গে আরব রাষ্ট্রগুলো সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করছে।

এদিকে আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলীয় দেশ সুদানে লড়াইরত দুই পক্ষকে মীমাংসা বৈঠকে বসাতে সক্ষম হয়েছে সৌদি সরকার। সুদানে কীভাবে বেসামরিক শাসন ফিরিয়ে আনা হবে, মূলত তা নিয়েই সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আধা-সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান হেমেডটি দাগালোর দ্বন্দ্ব। তবে সম্প্রতি তারা দুজনের তাদের প্রতিনিধিদের রিয়াদে পাঠিয়েছেন বলে জানা গেছে।

শনিবার থেকে তারা সেখানে সৌদি সরকারের মধ্যস্থতায় মুখোমুখি বসে কথা বলতে শুরু করেছেন। এর মধ্যে গত তিন সপ্তাহে সুদানে প্রায় ৬০০ মানুষ নিহত হয়েছে। এছাড়া আরও কয়েক লাখ মানুষ আশপাশের দেশগুলোতে পালিয়ে গেছে।

ad

পাঠকের মতামত