43210

রাশিয়া ও ভারতের সঙ্গে ‘সহযোগিতা’ বাড়াবে চীন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও ভারতের সঙ্গে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস দিলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গাং। চীনের সবচেয়ে বড় দুই প্রতিবেশী দেশের সঙ্গে বেইজিংয়ের সহযোগিতা ও সংহতি জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (৪ মে) সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে ভারতে এমন প্রতিশ্রুতি দিয়েছেন কিন। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আলোচনায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে কিন বলেন, ‘রাশিয়ার সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা বজায় রাখতে এবং ইউক্রেন যুদ্ধের বাস্তব সম্মত রাজনৈতিক সমাধান করতে চীন আগ্রহী।’

ads

এর আগে ভিন্ন এক বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করকে কিন বলেছিলেন, ‘আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে সহযোগিতা বাড়িয়ে ভারতের সঙ্গে স্বাস্থ্যকর সম্পর্ক উন্নয়নে আগ্রহী চীন।’

সাংহাই সংস্থার এই সম্মেলনে ভারত, পাকিস্তান, চীন, রাশিয়া ছাড়াও মধ্য এশিয়ার কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

ads

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জুলাইয়ে নয়া দিল্লির সম্মেলনে ইরান ও বেলারুশও যোগ দেবে বলে আশাবাদী তারা।

আলোচনায় বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক জোরদারের আগ্রহ প্রকাশ করে ইউরেশিয়া ব্লকের দেশগুলো। যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সঙ্গে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে স্থিতিশীল বন্ধন বজায় রাখতে চায় তারা।

অনেক দিন ধরেই ইউক্রেন যুদ্ধ থামাতে পদক্ষেপ নিতে চীনকে আহ্বান করে আসছিল হোয়াইট হাউজ। যদিও এই যুদ্ধকে রাশিয়ার আগ্রাসন আখ্যা দিতে নারাজ বেইজিং। গত সপ্তাহে যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোন কলে যুদ্ধের সমাধান নিয়ে আলোচনা করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

সূত্র: রয়টার্স

ad

পাঠকের মতামত