43204

বাইডেনের উপদেষ্টা হলেন ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডেন

আন্তর্জাতিক ডেস্ক: নিজের অভ্যন্তরীণ নীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডেনকে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই পদে নীরা ট্যান্ডেনের পূর্বসূরী ছিলেন সাবেক মার্কিন কূটনীতিক সুসান রাইস। ২০২১ সালের পর থেকে খালি ছিল পদটি।

শনিবার এক বিবৃতিতে জো বাইডেন নিজেই নিশ্চিত করেন নীরার নতুন নিয়োগপ্রাপ্তির এই তথ্য। বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি খুবই আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে,এখন থেকে দেশের অভ্যন্তরীণ নীতি নির্ধারণ ও তা বাস্তবায়নের ক্ষেত্রে প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে আমাকে সহযোগিতা করবেন নীরা ট্যান্ডন। স্বাস্থ্যসেবা, অভিবাসন, শিক্ষা, অর্থনীতির গতিপ্রকৃতিসহ অভ্যন্তরীণ সব ইস্যুতে আমরা কাজ করব।’

ads

১৯৭০ সালে যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ম্যাসাচুসেটসের বেডফোর্ড শহরে জন্ম নেওয়া মীরা ট্যান্ডন সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত নন, তবে তিনি ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির উচ্চ পর্যায়ের একজন পরামর্শক এবং অভিজ্ঞ আমলা। গত দু’যুগেরও বেশি সময় ধরে পাবলিক পলিসি নিয়ে কাজ করছেন তিনি। বর্তমানে যুক্তরাষ্ট্রের যেসব পাবলিক পলিসি বিশেষজ্ঞ রয়েছেন, নীরা ট্যান্ডেন তাদের মধ্যে অগ্রসারির।

ডেমোক্রেটির পার্টির তিনজন প্রেসিডেন্টের সঙ্গে কাজের অভিজ্ঞতা আছে নীরা ট্যান্ডেনের— বিল ক্লিনটন, বারাক ওবামা এবং জো বাইডেন। নতুন নিয়োগের আগ পর্যন্ত বর্তমান প্রেসিডেন্টের জেষ্ঠ্য উপদেষ্টা ও স্টাফ সেক্রেটারির পদে ছিলেন তিনি।

ads

এর আগে ট্যান্ডেনকে বাইডেনের প্রশাসনে অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেটের প্রধান হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছিল। কিন্তু চলতি বছরের শুরুতে তাঁর এ মনোনয়ন প্রত্যাহার করা হয়।

সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস ও সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস অ্যাকশন ফান্ডের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেছেন নীরা।

শনিবারের বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘নীরা ট্যান্ডেন হলেন প্রথম এশীয়-মার্কিন নাগরিক— যিনি তার পেশাগত জীবনে তিন দফায় হোয়াইট হাউসের পলিসি কাউন্সিলে গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্বপালন করছেন।

সূত্র : এনডিটিভি

ad

পাঠকের মতামত