41828

ফুটবলকে বিদায় জানালেন ওজিল

স্পোর্টস ডেস্ক: অভিমানে জার্মান ফুটবলকে বিদায় বলে দিয়েছিলেন আগেই। এবার প্রফেশনাল ফুটবল থেকেও অবসর নিয়ে নিলেন তুর্কি বংশোদ্ভূত জার্মানির তারকা ফুটবলার মেসুত ওজিল। ৩৪ বছর বয়সেই বুটজোড়া তুলে রাখলেন আর্সেনাল ও রিয়াল মাদ্রিদের সাবেক এই প্লেমেকার।

বুধবার (২২ মার্চ) এক টুইটবার্তায় ওজিল নিজেই ফুটবল থেকে অবসরের খবরটি জানালেন। লিখেছেন, অনেক ভাবনা-চিন্তার পর আমি পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা করছি।

ads

ওজিল বলেন, ‘প্রায় ১৭ বছর ধরে একজন পেশাদার ফুটবলার হিসেবে খেলার সৌভাগ্য হয়েছে আমার। দারুণ সুযোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাম্প্রতিক সপ্তাহ এবং মাসগুলোতে কিছু ইনজুরিতে ‍ভুগছিলাম। এটি আরও স্পষ্ট হয়ে উঠেছে যে ফুটবলের বড় মঞ্চ ছেড়ে যাওয়ার সময় এসেছে।’

— Mesut Özil (@M10) March 22, 2023
১৭ বছরের ফুটবল ক্যারিয়ারে নানান ক্লাবের হয়ে খেলেছেন ওজিল। বিদায়বেলায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারকা এই ফুটবলার। বলেন, আমি ধন্যবাদ জানাতে চাই শালকে, ওয়ের্ডার, চেলসি, রিয়াল মাদ্রিদ, ফেনারবাচে ও বাসাখসেহিরি এবং ফুটবলে আমার সব বন্ধু। এটা অবিশ্বাস্য এক জার্নি ছিল।

ads

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরপরই জার্মান ফুটবলকে বিদায় জানান মেসুত ওজিল। রাশিয়া বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় জার্মানি। আর এতে ওজিলকে দায়ী করে অনেকে। সেই অভিমান নিয়ে জার্মান ফুটবলকে বিদায় জানান ওজিল। এছাড়া ওই সময়ে লন্ডনে এক অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ানের সঙ্গে একই ছবিতে ফ্রেমবন্দি হওয়ার পর ওজিলকে নিয়ে সমালোচনার ঝড়টা আরো বেড়ে বেড়ে যায়। এই জন্য অভিমানে জাতীয় দল থেকে অবসরে যেতে বাধ্য হন এই তারকা ফুটবলার।

জার্মানির হয়ে ২০০৯ সালের অভিষেক হয়েছিল ওজিলের। ২০১৪ সালের বিশ্বকাপও জিতেছেন ওজিল। অন্যদিকে, ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদ ও চেলসি ছাড়াও আরও বেশ কয়েকটি ক্লাবের হয়ে খেলেছেন ওজিল। ২০২২ সালে ফেনারবাচে ছেড়ে আরেক তুর্কি ক্লাব বাসাখসেহিরিতে যোগ দিয়েছিলেন ৩৪ বছর বয়সী জার্মান এই মিডফিল্ডার। তবে ইনজুরির কারণে খুব একটা পারফর্ম করতে পারছিলেন না। এবার ফুটবলকেই বিদায় বলে দিলেন।

ad

পাঠকের মতামত