40536

কোরআন অবমাননা: ইউরোপীয় অ্যাকশন চায় সৌদি কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপে বারবার ইসলামের পবিত্র গ্রন্থ কোরআনকে অবমাননা করা হচ্ছে। এই ঘৃণ্য পদক্ষেপেরে বিরুদ্ধে ইউরোপীয় অ্যাকশন দাবি করেছে মধ্যপ্রাচ্যের দুই দেশ সৌদি আরব ও কুয়েত। দেশ দুটি জানিয়েছে, বারবার এমন অবমাননামূলক কর্মকাণ্ড কোটি কোটি মুসলিমের মনে আঘাত দিচ্ছে। ঘৃণামূলক এই কাজের বিরুদ্ধে ইউরোপের সরকারগুলোর পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হোক। আনাদোলু এজেন্সির খবর।

গত শুক্রবার সুইডিশ-ডেনমার্কের রাজনীতিবিদ রাসমুস পালুদান ডেনমার্কের একটি মসজিদের সামনে কোরআন অবমাননার করেন। ওই ব্যক্তি অতি ডানপন্থী স্ট্রাম কুরস (হার্ড লাইন) পার্টির নেতা। সে পরিকল্পিতভাবে কোরআনসহ নানা ধর্মগ্রন্থ অবমাননায় নেতৃত্ব দিয়ে আসছে। সুইডেন, ডেনমার্ক ও জার্মানিতে একই ধরনের ঘৃণ্য কাজ করা হয়েছে। তবে অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি সরকারগুলো।

ads

নতুন বছরের শুরুতে ইসলামোফোবিক এই কর্মকাণ্ডের অনুমোদন দেওয়ায় সুইডেনের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের বাইরে পালুদান প্রকাশ্যে কোরআনের অবমাননা ঘটায়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে কোরআন অবমাননাকে বিশ্বব্যাপী লাখ লাখ মুসলমানের অনুভূতিতে নতুন উসকানি হিসেবে উল্লেখ করে এর নিন্দা করেছে। বলা হয়েছে, এই কার্যকলাপ সম্প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশের রাজধানীতে পুনরাবৃত্তি হয়েছে। মতপ্রকাশের স্বাধীনতার নামে এই ঘৃণা চর্চাকারীরা নির্বিঘ্নে অপরাধে লিপ্ত হচ্ছে। ওই চরমপন্থীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইউরোপীয় সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব।

ads

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সালেম আবদুল্লাহ আল-জাবের আল-সাবাহও কোরআন অবমাননার নিন্দা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, এসব অযৌক্তিক এবং নিন্দনীয় কাজ বারবার করেও অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। কোরআন অবমাননা বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে এবং অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য ইউরোপের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) প্রধান মেভলুত কাভুসোগলু গত শুক্রবার কোরআন অবমাননার সমালোচনা ও নিন্দা করেন। এক ফোন কলে তিনি ওআইসি মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহার সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন।

ad

পাঠকের মতামত