39416

সুন্দর পিচাইকে পদ্মভূষণ দিল ভারত

আন্তর্জাতিক ডেস্ক: গুগল এবং আলফাবেট করপোরেশনের সিইও সুন্দর পিচাইকে তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণ উপাধিতে ভূষিত করেছে ভারত।

শুক্রবার (২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ভারতীয় রাষ্ট্রদূত তরনজিত সিং সাধু তার হাতে পদ্মভূষণ পুরস্কার তুলে দেন। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক পিচাইকে ২০২২ সালের শিল্প এবং বাণিজ্য বিভাগে এই পুরস্কার দেয়া হয়েছে। এ বছরের শুরুতে যে ১৭ জনকে পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় তার মধ্যে পিচাইয়ের নাম ছিল।

ads

শুক্রবার পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে পুরস্কার গ্রহণের সময় পিচাই বলেন, ‘এই বিশাল সম্মানের জন্য ভারত সরকার এবং ভারতের জনগণের কাছে আমি গভীরভাবে কৃতজ্ঞ। যে দেশ আমাকে তৈরি করেছে তার দ্বারা এভাবে সম্মানিত হওয়া অনেক বড় অর্জন।’ তিনি আরও বলেন, ভারত আমার হৃদয়ের অংশ। আমি যেখানেই যায় না কেন একজন ভারতীয় হিসেবেই নিজেকে উপস্থাপন করি।

সাফল্যের পেছনে পরিবারের অবদানের কথা স্বীকার করে সুন্দর পিচাই বলেন, ‘আমি সৌভাগ্যবান যে, আমি এমন এক পরিবারে বড় হয়েছি- যেখানে কোনো কিছু শেখা এবং জ্ঞানার্জনকে উৎসাহিত করা হয়। আমার বাবা-মা আমার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন এবং এ কারণেই আমি আমার ভেতরের আকাঙ্ক্ষা খুঁজে বের করতে প্রচুর সময় পেয়েছি।’

ads

সুন্দর পিচাই রাজনের জন্ম ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর মাদুরাইয়ে ১৯৭২ সালের ১২ জুলাই। খড়্গপুর আইআইটি থেকে পড়াশোনা করা সুন্দরের গুগলে যাত্রা শুরু হয়েছিল ২০০৪ সালে। প্রথমে গুগল ক্রোম, ক্রোম ওএস ইত্যাদি নিয়ে কাজ শুরু করেন তিনি। পরে ওই সংস্থারই সিইও নিযুক্ত হন।

ad

পাঠকের মতামত