39419

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইইউর ক্ষতি সবচেয়ে বেশি: চার্লস মিশেল

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া এবং ইউক্রেন সংঘাতে যুক্তরাষ্ট্রের চেয়ে ইউরোপীয় ইউনিয়নের ক্ষতি সবচেয়ে বেশি বলে মন্তব্য করেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। শনিবার(৩ ডিসেম্বর) ইতালির সংবাদমাধ্যম কোরিয়ারে ডেলা সেরাকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

সাক্ষাৎকারে চার্লস মিশেল বলেন, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব শুরু হওয়ার পর থেকে ব্রাসেলস এবং ওয়াশিংটনের মধ্যে নিরাপত্তা সম্পর্ক জোরদার হয়েছে। পশ্চিমারা কিয়েভকে সমর্থন করছে। ইউক্রেনের যুদ্ধে অভূতপূর্ব সমন্বয় রয়েছে। তবে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে একই কথা বলার সুযোগ নেই।

ads

তিনি আরও বলেন, এই যুদ্ধে ইউরোপের মতো প্রভাব যুক্তরাষ্ট্রে পড়বে না। যুক্তরাষ্ট্রের জন্যে বিষয়গুলো সহজ। কারণ তারা শক্তিশালী দেশ। গ্যাস ও তেলের দাম বৃদ্ধি এবং কমানোর ক্ষমতা তাদের হাতে রয়েছে। তারা এই সুবিধাগুলো পাচ্ছে।

কিন্তু এর জন্যে ইউরোপের দেশগুলোকে চড়া মূল্য দিতে হচ্ছে। আমরা একটি অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে আছি। চার্লস মিশেল বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতাই যেই আসুক না কেন এমনকি বর্তমান প্রশাসন তাদের নিজস্ব অর্থনৈতিক স্বার্থকে অগ্রাধিকার দেয়।

ads

নভেম্বরের শেষের দিকে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইউক্রেনের যুদ্ধকে হাতিয়ার হিসেবে ব্যবহারের জন্যে ব্রাসেলস বাইডেন প্রশাসনের ওপর ক্ষুব্ধ ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ইইউর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা পিলিটিকোকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র গ্যাস এবং অস্ত্র বেশি দামে বিক্রি করছে। এই সংঘাত থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি লাভবান হচ্ছে বলে মন্তব্য করেছিলেন তিনি।

ad

পাঠকের মতামত