38931

১০ কোটি করোনা ভাইরাস প্রতিরোধক দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত ডি হাস

নিউজ ডেস্কঃ এ সপ্তাহের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৬০ লাখ ফাইজার ভ্যাকসিন দিয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশে সবচেয়ে বড় কোভিড-১৯ এর দাতা দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে মোট ভ্যাকসিন অনুদানের ৭০ শতাংশ দিয়েছে আমেরিকা।

বুধবার (৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ কালেক্টরেট প্রিপারেটরি স্কুলের শিক্ষার্থীদের মাঝে ভ্যাকসিন প্রদান কর্মসূচি পরির্দশনে এসে এ কথা বলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

ads

তার আগে রাষ্ট্রদূত পিটার সংশ্লিষ্টদের সাথে এক মত বিনিময় সভায় অংশ নেন।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহযোগীতায় ব্রাক আয়োজিত এই কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে।

ads

শিশুদের টিকা প্রদান কার্যক্রম পরির্দশনের সময় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস জানান, বাংলাদেশকে এখন পর্যন্ত ১০ কোটি করোনা ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এটাকে মহামারী মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্বের একটি মাইলফলক চিহ্নিত করা হচ্ছে। এই মাইলফলকটি আমাদের দুই দেশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের উপর জোর দেয় এবং সমগ্র দেশের প্রায় ৭৫ শতাংশ মানুষকে সম্পূর্ণরূপে টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ যে অবিশ্বাস্য অগ্রগতি করেছে, তার একটি অংশ মাত্র। তাই আমি বাংলাদেশী শিশু এবং প্রাপ্তবয়স্কদের মহামারী থেকে রক্ষা করার জন্য জড়িত সবাইকে অভিনন্দন জানাই। এটি একটি উল্লেখযোগ্য অর্জন।

“মহামারীর শুরু থেকে মার্কিন সহায়তা বাংলাদেশের ৬৪ জেলায় ৫০ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং অন্যান্য কর্মীদের নিরাপদে ভ্যাকসিন পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৮টি ফ্রিজার ভ্যান ৭৫০টি ফ্রিজার ইউনিট এবং ৮ হাজার টিকা বাহককে ৭ কোটি ১০ লাখ ডোজ পুনঃপরিবহনে সহায়তা করার জন্য দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে কোভিড-১৯ সংক্রান্ত উন্নয়ন ও মানবিক সহায়তায় ১৪ কোটি ডলারের বেশি অবদান রেখেছে।

নারায়ণগঞ্জ সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, শুধু স্কুলের শিশুরা নয়, বাইরে থেকে এসেও শিশুরা টিকা নিচ্ছে। আর যারা বাদ পড়বে আমরা তাদেরকে এনেও টিকা দেয়ার ব্যবস্থা করব।

ইউএসএআইডি-র অর্থায়নে ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহায়তায় কমিউনিটি হেলথ সিস্টেম স্ট্রেনদেনিং (সিএইচএসএস) প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জে শিশুদের জন্য করোনা টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করছে ব্র্যাক।

ad

পাঠকের মতামত