36523

সৌদি আরবে আর্থিক সাক্ষরতা বিভাগ চালুর সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের আগামী শিক্ষাবর্ষগুলোতে আর্থিক সাক্ষরতা কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সে দেশের বিশেষজ্ঞরা মনে করেন, এটি তাদের শিক্ষার্থীদের উজ্জ্বল আর্থিক ভবিষ্যৎ দেবে।

সৌদি গণশিক্ষার অফিশিয়াল মুখপাত্র ইবতিসাম আল শেহরি গণমাধ্যমকে বলেন, আর্থিক সাক্ষরতা কোর্সটি সব বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের লক্ষ্য করে খোলা হয়েছে। এতে করে শিক্ষার্থীরা আর্থিক ভুল সিদ্ধান্তগুলো এড়িয়ে চলতে শিখতে পারবে।
তিনি বলেন, কোর্সটি বিনিয়োগ, সঞ্চয়, ব্যয়, আয়, ঋণ ও ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা এবং বীমাসহ ছয়টি মূল অক্ষের ওপর ভিত্তি করে সাজানো হয়েছে।

ads

এ ব্যাপারে ইমাম মোহাম্মদ ইবনে সৌদ ইসলামিক ইউনিভার্সিটির অ্যাডভার্টাইজিং অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন বিভাগের প্রধান ড. হাসান এম সমিলি বলেন, শিক্ষার্থীদের আর্থিক সচেতনতা বাড়ানোর জন্য মাধ্যমিক বিদ্যালয়ের পাঠক্রমে আর্থিক সাক্ষরতা বিভাগ চালু শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া সঠিক সিদ্ধান্তগুলোর মধ্যে একটি।

শিক্ষার্থীদের স্বাধীনভাবে অর্থ পরিচালনা এবং তা খরচের সঠিক জ্ঞান অর্জন করা অত্যন্ত জরুরি বিষয়।

ads

সৌদি ব্যাংকের মিডিয়া ও ব্যাংকিং সচেতনতা কমিটির সাবেক মহাসচিব তালাত হাফিজ বলেন, সমাজের অর্থনৈতিক ও আর্থিক উন্নতি নিশ্চিত করতে সর্বস্তরে আর্থিক সাক্ষরতা গড়ে তোলা অত্যন্ত কার্যকর পদক্ষেপ, বিশেষ করে অল্প বয়সীদের মধ্যে আর্থিক সাক্ষরতা গড়ে তোলা জরুরি।

তিনি সে দেশের শিক্ষা মন্ত্রণালয়ের এই পদক্ষেপকে স্বাগত জানান এবং প্রশংসা করেন।

ad

পাঠকের মতামত