35972

ফ্রান্সের সেই ক্রিকেটার এবার আইসিসির মাসের সেরা তালিকায়!

স্পোর্টস ডেস্কঃ এই তো কয়দিন আগেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পরপর দুই ম্যাচে সেঞ্চুরির বিরল বিশ্বরেকর্ড গড়েছিলেন গুস্তাভ ম্যাকিওন। তার এই কীর্তি ক্রিকেটবিশ্বকে যতটা না অবাক করেছে, তার চেয়েও বেশি অবাক হতে হয়েছে ম্যাকিওনের দেশের নাম দেখে। ম্যাকিওন হলেন দুই বারের ফুটবল বিশ্বকাপজয়ী দেশ ফ্রান্সের ক্রিকেটার। ফ্রান্স যে ক্রিকেট খেলে, সেটাই তো বিশ্বের অধিকাংশ ক্রিকেটপ্রেমী জানেন না। সেই দেশের ম্যাকিওন এবার স্থান পেলেন আইসিসির মাসের সেরা তালিকায়।

ads

আইসিসির টি-টোয়েন্টি মর্যাদা পাওয়া ফ্রান্স তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গত বছরের আগস্টে। এক বছরের মাথায় নতুন কীর্তি গড়েন ম্যাকিওন। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইউরোপের আঞ্চলিক বাছাইপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ২৮০ দিন বয়সে সেঞ্চুরি করে ভেঙে দেন আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইয়ের রেকর্ড। পরের ম্যাচে নরওয়ের বিপক্ষেও সেঞ্চুরি করে টি-টোয়েন্টিতে টানা দুই সেঞ্চুরির বিশ্বরেকর্ড নিজের করে নেন।

দুই সেঞ্চুরি আর এক ফিফটিতে ২৮৬ রান করে আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ম্যাকিওন। শুধু ব্যাটিংয়ে নয়, বল হাতেও ৫ ম্যাচে ৪ উইকেট পেয়েছেন। এর মধ্যে নরওয়ের বিপক্ষে ম্যাচে ২৭ রানে নেন ৩ উইকেট। তালিকার আরও আছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও শ্রীলঙ্কার প্রভাত জয়াসুরিয়া।

ads

এদের মাঝে বেয়ারস্টো দুই সেঞ্চুরিতে করেছেন ৩৭৮ রান। এর মাঝে আছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৩ বলে ৯০ রানের ইনিংসটিও। লেফট আর্ম স্পিনার প্রভাত জয়াসুরিয়া অজিদের বিপক্ষে ৬/১১৮ ও ৬/৬৯ এর পর পাকিস্তানের বিপক্ষে দেখান ৫/৮২ ও ৪/১৩৫ এর প্রদর্শনী। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৮০ রানে ৩ উইকেট নেওয়ার দ্বিতীয় ইনিংসে নেন ১১৭ রানে ৫ উইকেট।

🏴󠁧󠁢󠁥󠁮󠁧󠁿 A seasoned campaigner🇱🇰 A rising star🇫🇷 A teenage sensation Here are the nominees for the ICC Men’s Player of the Month for July 2022 👇

— ICC (@ICC) August 3, 2022

ad

পাঠকের মতামত