33950

মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রম সমস্যা সমাধানে কমিটি গঠন

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রম সমস্যা সমাধানে কমিটি গঠন করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগের সহায়তায় (ইউএস সিবিপি) একটি ওয়ার্কিং কমিটি গঠনের মাধ্যমে এ সমস্যা মোকাবিলায় মালয়েশিয়া সরকারের সঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

শুক্রবার (১৩ মে) এক বিবৃতিতে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান বলেন, এই কমিটি পরস্পর তথ্য আদান-প্রদানের ওপর গুরুত্বারোপ করবে। এছাড়া জোরপূর্বক শ্রম রোধে একটি নীতিমালা প্রণয়ন করা হবে এবং এ বিষয়ে প্রতি তিন মাস পরপর বৈঠক অনুষ্ঠিত হবে।

ads

ওয়াশিংটনে সফররত এম সারাভানান আরও বলেন, ইউএস সিবিপি চলতি মাসের শেষের দিকে মালয়েশিয়া সফর করবে এবং সেখানের শিল্প মালিকদের সঙ্গে একটি কর্মশালার আয়োজন করবে।

‘কর্মশালায় শ্রমের ক্ষেত্রে নিষিদ্ধ বিষয়গুলোর উপর আলোকপাত করা হবে। এ বিষয়ে শিল্প মালিকদের নির্দেশনা দেওয়া হবে, যাতে করে তারা এগুলো এড়িয়ে যেতে পারেন। আর এগুলো পরিহার করতে পারলেই মালয়েশিয়ার পণ্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করতে পারবে।’

ads

এদিকে, জোরপূর্বক শ্রম বিষয়ে মালয়েশিয়া সরকারের চলমান প্রচেষ্টার প্রশংসা করে যুক্তরাষ্ট্র বলেছে, জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে লড়াইয়ে মালয়েশিয়াকে সব রকম কৌশলগত সহযোগিতা করতে প্রস্তত তারা।

এদিকে, ওয়াশিংটনে ইউএস সিবিপি এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট কমিশনার অ্যানমারি হাইস্মিথ এবং ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব লেবার (ইউএস ডিওএল) এর আন্তর্জাতিক বিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি থিয়া লির সঙ্গে বৈঠক করেছেন মন্ত্রী এম সারাভানান।

বৈঠকে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) তালিকাভুক্ত সব বাধ্যতামূলক শ্রমসূচক (পরিচয়পত্র সংরক্ষণ, অত্যধিক ওভারটাইম ও মজুরি আটকে রাখা) বিষয়ে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগ নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকের পর সারাভানান বলেন, প্রযুক্তি স্থানান্তর, সক্ষমতা বৃদ্ধি ও শিক্ষানবিশ প্রোগ্রামে মালয়েশিয়াকে সহযোগিতা করতে ইউএস ডিওএল সম্মত হয়েছে।

ad

পাঠকের মতামত