30713

পরিবেশ সংরক্ষণে সকলকে দায়িত্বশীল হতে হবে: সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

নিউজ ডেস্কঃ মাইজভাণ্ডার শরীফের সাজ্জাদানশীন সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী বলেছেন, আমাদের প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) শুধু মানবজাতি নয়, সমগ্র সৃষ্টির জন্য আশীর্বাদ হয়ে পৃথিবীতে শুভাগমন করেছেন। তিনি পরিষ্কার পরিচ্ছন্নতাকে ইমানের অবিচ্ছেদ্য অংশ বলেছেন। তিনি পরিবেশ সংরক্ষণে গুরুত্ব দিয়েছেন। কারণ পরিবেশ, জীববৈচিত্র্য, বাস্তুতন্ত্রের ওপর সৃষ্টিকুল নির্ভরশীল। আধুনিক সভ্যতা গড়ার প্রতিযোগিতায় মানুষ পরিবেশের ওপর নিপীড়ণ করছে। অবাধে গাছপালা কেটে নগর, কলকারখানা, ফসলি জমি, রাস্তাঘাট নির্মাণ করছে। যানবাহন, কল-কারখানা থেকে নির্গত ধোয়া ও বর্জ্যে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ায় বৈশ্বিক উষ্ণতা মেরু অঞ্চলের বরফ গলিয়ে দিচ্ছে। বিশ্বজুড়ে প্রাকৃতিক দূর্যোগ বহুগুণ বৃদ্ধি পেয়েছে। বিশেষত বাংলাদেশের মত উপকূলবর্তী দেশগুলো সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। অতিরিক্ত প্লাস্টিকের ব্যবহার নদী-সমুদ্রের জীববৈচিত্র্যকে ধ্বংস করছে। এ সংকটগুলো বিবেচনা করে পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের প্রতিটি নাগরিককে সোচ্চার ও সচেতন হতে হবে।

ads

সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী আরো বলেন, এ ক্ষেত্রে তরুণরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। মইনীয়া যুব ফোরাম ইতোমধ্যে পরিবেশ সংরক্ষণে তাদের কার্যক্রমের জন্য জাতীয় পর্যায়ে স্বীকৃতি পেয়েছে। অন্যান্য যুব সংগঠনগুলো এভাবে পরিবেশ সংরক্ষণ, বৃক্ষরোপণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধিতে এক হয়ে কাজ করলে আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে নিরাপদ আবাসভূমি হিসেবে রেখে যেতে পারবো।

৩১শে জানুয়ারি, ২০২২, রাত ১১ টায়,ঢাকার যাত্রাবাড়ির মাতুয়াইলে রাহমানিয়া মইনীয়া খানকাহ্ শরীফে মাসিক ‘দাওয়াতুল হাসানাহ্’ মাহ্ফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ads

আলোচনায় অংশগ্রহণ করেন, খলিফা মোশারফ হোসেন বতুল মাইজভাণ্ডারী, মইনীয়া যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, শাহ্ মোহাম্মদ আসলাম হোসাইন, মাওলানা রুহুল আমিন ভূইয়া চাঁদপুরী, শায়ের হাফেজ মোহাম্মদ সোলায়মান বাদশা মাইজভাণ্ডারী, খলিফা এড. মোহাম্মদ সেলিম,মোহাম্মদ মামুন আলীসহ স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।

হুযুরপুর নূর আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তাফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রতি দরূদ ও সালাম পেশ শেষে বিশ্ববাসীর কল্যাণ, মুসলিম উম্মাহর একতা, দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন, সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী। হাজারো আশেকে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মুনাজাতে অংশগ্রহণ করেন।

ad

পাঠকের মতামত