26090

কানাডায় মুক্তিযোদ্ধাদের মিলনমেলার সমাপনী পর্ব

নিউজ ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের বিশেষ আয়োজন মুক্তিযোদ্ধাদের ভার্চুয়াল মিলনমেলা ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ সমাপনী পর্ব (পর্ব-৪) অনুষ্ঠিত হয়েছে শনিবার। কানাডার টরন্টোর স্থানীয় সময় সকাল ১১টায় এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুভাষ দাশ এবং সার্বিক পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক মিনারা বেগম।

এবারের অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ারুল হক ও মুক্তিযোদ্ধা আকবর কবির। সঙ্গীত পরিবেশন করেন ড. মমতাজ মমতা, অরুনাভ ভট্টাচার্য্য ও জয় দাশ। আবৃত্তিতে ছিলেন হোসনে আরা জেমী ও বিথীকা বসাক।

ads

চার পর্বের এই মিলনমেলায় কানাডায় অবস্থানরত ১৯ জন মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন। তাছাড়াও উত্তর আমেরিকার অনেক গণ্যমান্য শিল্পী ও ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানের আলোচনা পর্বের সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক ওমর হায়াত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সহ-সভাপতি স্বপন বিশ্বাস।

ads

আলোচনায় মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের সময় রণাঙ্গনের নানা স্মৃতি নিয়ে কথা বলেছেন। তুলে ধরেছেন স্থানীয় জনগণের বিশেষ করে নারীদের সহযোগিতার কথা ও মুক্তিযুদ্ধে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অবদানের কথা।

উদীচী কানাডার সাধারণ সম্পাদক মিনারা বেগম বলেন, স্বাধীনতার শত্রু মৌলবাদীদের প্রতিহত করতে সংস্কৃতিক আন্দোলনের বিকল্প নেই। আমাদের আছে মানবতাবাদী একটি সমৃদ্ধ গণতান্ত্রিক সংস্কৃতি, ভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতি উদার দৃষ্টিভঙ্গি। অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ ও উদার দৃষ্টিভঙ্গি সম্পন্ন মানুষ গড়ে উঠবে আমাদের শক্তিশালী লোকায়ত সংস্কৃতির মাঝে। বাঁচিয়ে রাখতে হবে আমাদের ঐতিহ্যকে। এ আন্দোলনে নুতন প্রজন্মকে সাথে নিয়ে নিরলসভাবে এগিয়ে যেতে হবে আমাদের।

পরিশেষে সংগঠনের সভাপতি সুভাষ দাশ উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ‘উদীচী এমনই এক আয়না’ গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি টানেন।

ad

পাঠকের মতামত