19851

ফ্রান্সের জয়ে দেম্বেলের গোল

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ফুটবলে বেশ সম্ভাবনা নিয়েই এসেছিলেন ওসমান দেম্বেলে। কিন্তু সে অর্থে নামের প্রতি সুবিচার করতে পারেননি। মূলত একের পর এক ইনজুরিই তাকে পিছিয়ে দেয়। চলতি মৌসুমে অবশ্য বার্সেলোনার হয়ে ইনজুরি মুক্ত থেকে ধারাবাহিকভাবে দারুণ ছন্দে খেলে যাচ্ছেন। সে ছন্দ ধরে রেখেছেন জাতীয় দলেও। এদিন কাজাখস্তানের বিপক্ষে দারুণ এক গোল করেছেন। তাতেই বিশ্বকাপ বাছাই পর্বে জয়ের ধারায় ফিরেছে ফ্রান্স।

রোববার কাজাখস্তানের আস্তানা অ্যারেনায় ‘ডি’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ফরাসিরা। দেম্বেলের গোল ছাড়া অপর গোলটি আসে আত্মঘাতী থেকে।

ads

জাতীয় দলের হয়ে মোট ২৩টি ম্যাচ খেললেও এদিন ক্যারিয়ারে দশমবারের মতো প্রথম একাদশে থাকেন দেম্বেলে। খেলেছেন ৯০ মিনিট। এরপর তাকে বদল করে কিংশলে কোমানকে নামান কোচ। জাতীয় দলের ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৯০ মিনিট পর্যন্ত মাঠে থাকেন এ তরুণ।

এদিন ম্যাচের শুরু থেকেই মাঝমাঠের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে ফ্রান্স। বেশ কিছু আক্রমণ করে দলটি। মোট শট নেয় ১৫টি। যার ৯টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৪টি শটের মাত্র ১টি লক্ষ্যে রাখতে পারে কাজাখরা।

ads

ম্যাচের ১৯তম মিনিটে প্রথম গোল পায় ফ্রান্স। দলকে এগিয়ে দেন দেম্বেলে। মাঝ মাঠ থেকে পল পগবার বাড়ানো বল দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডান প্রান্তে ফাঁকায় থাকা দেম্বেলেকে পাস দেন অ্যান্থনি মার্শিয়াল। বল ধরে কোণাকোণি শটে নিখুঁত ফিনিশিং দেন দেম্বেলে। অথচ ঠিকভাবে ফিনিশিং করতে না পারার বেশ দুর্নাম রয়েছে তার।

প্রথমার্ধের খেলা শেষ হওয়ার এক মিনিট আগে ব্যবধান আরও বাড়ায় ফ্রান্স। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নেওয়ার জন্য লাফিয়ে উঠেছিলেন দেম্বেলে। তবে নাগাল পাননি। পগবার সঙ্গে ধাক্কা লেগে নিয়ন্ত্রণ হারানো কাজাখ ডিফেন্ডার সের্জি মাল্যির মাথায় লেগে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধে ব্যবধান আরও বাড়ানোর সুযোগ ছিল ফরাসিদের। কিন্তু স্পটকিক থেকে গোল আদায় করে নিতে ব্যর্থ হন দলের সেরা তারকা কিলিয়ান এমবাপে। ডি-বক্সে তাকে ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

এরপর অবশ্য ব্যবধান কমাতে কিছুটা চেষ্টা করেছিল কাজাখরা। তবে তা যথেষ্ট হয়নি। জয়ের ধারায় ফেরে ফ্রান্স। বিশ্বকাপ বাছাই পর্বে আগের ম্যাচে ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল দলটি।

‘ডি’ গ্রুপের অপর ম্যাচে আজ রাতে বসনিয়া ও হার্জেগোভিনার মাঠে নামবে ইউক্রেন।

ad

পাঠকের মতামত