8626

‘চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা’, আত্মবিশ্বাসী ট্রাম্প

নিউজ ডেস্ক: নতুন করোনাভাইরাস নিয়ে শুরু থেকেই চীনকে দোষারোপ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল তিনি আবারও মহামারির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও চীনের বিরুদ্ধে অভিযোগ করেছেন। ট্রাম্প বলছেন, চীনের ল্যাব থেকেই ভাইরাসটির উৎপত্তির ব্যাপারে তিনি অত্যন্ত আত্মবিশ্বাসী।

বিবিসি জানায়, চীনা ল্যাবেই করোনাভাইরাস তৈরির প্রমাণ আছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ads

বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক সাংবাদিক ট্রাম্পকে প্রশ্ন করেন, ‘আপনি কি এমন কিছু দেখছেন যা থেকে আপনার মনে হচ্ছে যে, উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকেই ভাইরাসটির উৎপত্তি?’

উত্তরে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, আমি দেখেছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার লজ্জিত হওয়া উচিত, কারণ তারা চীনের পক্ষে জনসংযোগ সংস্থার মতো ভূমিকা পালন করেছে।’

ads

এর আগে, মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক জানান, ভাইরাসটির উৎপত্তিস্থল নিয়ে তদন্ত চলছে। তবে, ভাইরাসটি যে ‘মানবসৃষ্ট বা জিনগত রূপান্তর’ নয় এ ব্যাপারে তারা নিশ্চিত।

গোয়েন্দা সংস্থার এমন পরামর্শের পরেও কোন তথ্যের ভিত্তিতে এমনটা বলছেন জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, ‘এটা আমি এখানে বলতে পারবো না। অনুমতি নেই।’

সাংবাদিকদের তিনি আরও বলেন, ‘এটা কি (চীনের) ভুল ছিল, নাকি উদ্দেশ্যপ্রণোদিত তা আমি জানি না। আমি বুঝি না যে, (মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য) অন্য দেশের মানুষের চীনে প্রবেশের অনুমতি নেই অথচ চীনারা ঠিকই গোটা পৃথিবীর সবখানেই প্রবেশ করতে পারছে। এটা একটা কঠিন প্রশ্ন।’

গত বৃহস্পতিবার নিউইয়র্ক টাইমস জানায়, ভাইরাসটি উহানের ল্যাব থেকে ছড়িয়েছে কী না, তা তদন্ত করতে মার্কিন গোয়েন্দাদের নির্দেশ দিয়েছে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ।

এক মার্কিন কর্মকর্তা জানান, ভাইরাস সম্পর্কিত তথ্য প্রকাশে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্ব নিয়ে তদন্তের জন্যও গোয়েন্দা সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে সবচেয়ে ভয়াবহ ষড়যন্ত্র তত্ত্বটি হলো, চীন এই ভাইরাসটিকে এক ধরনের জৈব অস্ত্র হিসেবে তৈরি করেছে। মার্কিন গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ভাইরাসটি মানবসৃষ্ট না। তবে, উহানের কোনো ল্যাব থেকে দুর্ঘটনাবশত ছড়িয়ে পড়ার সম্ভাবনাও আছে বলে জানান তারা।

উহানের ল্যাবে বিদেশি বিশেষজ্ঞ প্রবেশে অনুমতির জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এদিকে, ভাইরাসটি ল্যাবে তৈরির অভিযোগ অস্বীকার করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ট্রাম্প প্রশাসন নিজেদের দেশে পরিস্থিতি সামাল দিতে না পেরে চীনের বিরুদ্ধে অহেতুক দোষারোপ করছে।

ad

পাঠকের মতামত