6220

কুমিল্লায় কালেক্টরেট কর্মচারীদের ২য় দফায় দ্বিতীয় দিনেরমত কর্মবিরতি পালন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার উদ্যোগে পদবী পরিবর্তন ও গ্রেড উন্নীত করণের দাবীতে কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে সারা দেশের ন্যায় ২য় দফায় পূর্নদিবস কর্মবিরতি মঙ্গলবার সকালে অফিস হাজিরা দিয়েই শুরু হয়েছে। ২৫, ২৬ ও ২৭ ফেব্রুয়ারি টানা তিনদিন সকাল ৯টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে বিকাল ৫টা পর্যন্ত তারা এ কর্মবিরতি করবেন বলে জানা যায়।

বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর সকল কর্মচারীরা এ কর্মসূচি পালন করছে।১ম দফায় গত ২০, ২১ জানুয়ারী ২ঘন্টা, ২২, ২৩ জানুয়ারী ৩ ঘন্টা, ২৭, ২৮ জানুয়ারী ৪ ঘন্টা কর্ম বিরতি পালন করেন তারা। ১ম দফা কর্মবিরতি পালন করার পর এসএসসি পরীক্ষা ও ২১শে ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কারণে কর্মসূচি শিথিল করে ২য় দফায় পূর্নদিবসের কর্মবিরতি শুরু করে কর্মচারীরা। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: আবু হানিফ, সিনিয়র সহ-সভাপতি সুলতান মোঃ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক মো: আরিফুর রহমান জানান দাবী মানা না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় কমিটির ঘোষণা অনুযায়ী এবং সারা দেশের ন্যায় কুমিল্লা কালেক্টরেট, জেলার ১৭টি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, ১৬টি উপজেলা ভূমি অফিসে এ কর্মসূচি পালন করা হচ্ছে। তারা জানান দীর্ঘদিনের দাবীকৃত পদবী পরিবর্তনে তাদেরকে বারংবার আশ্বাস দিয়েও কোন কাজ না হওয়ায় তারা কর্মবিরতি শুরু করেছে।

ads

তারা আরও জানান মে ২০১৪ এর ২য় পাক্ষিক গোপনীয় প্রতিবেদনের ভিত্তিতে মাঠ প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণীর কর্মচারীগণের পদবি পরিবর্তন এবং বেতন স্কেল উন্নূতকরণের প্রস্তাব যথাযথভাবে বিবেচনাক্রমে নিষ্পত্তি করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১৭ জুন ২০১৪ তারিখে ১৭৫ নং স্মারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর এ আদেশ আজও প্রতিপালন করা হয়নি। এতে করে সারা দেশের কালেক্টরেট কর্মচারীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। তারা আরো জানান এর মধ্যে দাবী পূরণ না হলে ঢাকায় মহাসমাবেশের মাধ্যমে বৃহত্তর আন্দোলনে কর্মসূচি দেয়া হবে। উল্লেখ যে, বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর কর্মচারীরা তাদের পদ পদবি পরির্তন করে প্রশাসনিক কর্মকতা করার জন্য দীর্ঘ দিন এ দাবী জানিয়ে আসছিল।

এসময় কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে সেবা প্রত্যাশীরা ভোগান্তির স্বীকার হচ্ছে।

ads
ad

পাঠকের মতামত