3316

বর্ণিল আয়োজনে চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজে নবীন বরণ-২০১৯ অনুষ্ঠিত

মাইনুল হক : চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজ এ নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করে।

ads

শনিবার সকালে চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার৷

ads

সকাল ১১টায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং অতিথিরা ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের ফুল দিয়ে বরণ করেন৷

প্রধান অতিথির বক্তব্যে হাজী বাহার বলেন, তিনি শিক্ষার্থীদের আগামী দিনের দক্ষ মানব সম্পদ হিসাবে গড়ে তোলার লক্ষ্যে তার পছন্দনীয় বিষয়েই পড়ালেখা করে ভাল ফলাফল অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেন। এ বিষয়ে তিনি অভিভাবক, প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের সঠিক সমন্বয়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

অভিভাবকরা তাদের সন্তানদের অনেক আশা-আকাঙ্ক্ষা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠান যেন তাদের সন্তানেরা লেখাপড়ার পাশাপাশি অন্যান্য মানবিক গুণাবলি অর্জন করতে পারে। তাই লেখাপড়ার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের মানবিক গুণ সম্পন্ন মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমপি বাহার শিক্ষিত ও দক্ষ হিসেবে গড়ে তুলে দেশ ও জাতির কল্যাণে কাজ করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

মহান স্বাধীনতা বাঙ্গালী জাতীর শ্রেষ্ঠ অর্জন। মুক্তিযুদ্ধ করেছি। মুক্তিযুদ্ধ করার সময় নবীনগরে পাকিস্তানীদের কাছ থেকে ৫২ জন মেয়েকে উদ্ধার করেছি। ৩০ লক্ষ শহীদ, ২ লক্ষ মা বোনের ইজ্জত/সম্ভ্রম আত্মত্যাগ এর বিনিময়ে আমারা এ স্বাধীন বাংলাদেশ পেয়েছি৷ বঙ্গবন্ধু এমন একজন মানুষ যিনি একটি ভাষণ দিয়ে ঘুমন্ত জাতিকে জাগিয়েছে। সেই ৭ই মার্চের ভাষণটি আজ সারা বিশ্বস্বীকৃত। বঙ্গবন্ধু বেচেঁ থাকলে আমরা মালোশিয়া থেকে উন্নত দেশে পরিণত হতাম। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭১ সালে বঙ্গবন্ধু বেচেঁ না থাকলে আমরা না খেয়ে মারা যেতাম। আমাদের দেশের টাকা পাকিস্তানিরা লুট করে তাদের দেশ সাজিয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ বার হত্যা চেষ্টা করা হয়েছে। শেখ হাসিনাকে হত্যা করতে পারলে এ দেশকে জঙ্গী রাষ্ট্র বানানো হত। যারা স্বাধীনতা বিরোধী, বঙ্গবন্ধুকে হত্যা করেছে ও শেখ হাসিনাকে বার বার হত্যা চেষ্ঠা করছে, তাদের সাথে কোন আপস নাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুনাম আজ সাড়া বিশ্বব্যাপি সীকৃৃৃত।

মানুষের জীবনে আবেগ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে হাজী বাহার বলেন, এ আবেগের কারণেই মানুষের শিল্পীসত্তার প্রকাশ ঘটে। কিন্তু অনিয়ন্ত্রিত আবেগ মানুষের জীবনকে ক্ষতিগ্রস্ত করে তোলে। ছাত্র-ছাত্রীরা অনেক সময় আবেগের বশবর্তী হয়ে জীবনে অনেক বড় ভুল করে ফেলে যা তাদের ভবিষ্যৎ জীবনকে নষ্ট করে দেয়৷ তাই এ বয়সে আবেগকে নিয়ন্ত্রণ করে সঠিক লক্ষ্য বাস্তবায়নে কাজ করতে হবে।

আমরা বর্তমানে ডিজিটাল যুগে বাস করছি উল্লেখ করে হাজী বাহার বলেন, আমাদের সামনে তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনাগুলো কাজে লাগানোর জন্য আমাদের একটি সুশিক্ষিত জাতি গড়ে তুলতে হবে। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের দক্ষ করে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান এমপি বাহার। আজকে আমি বলতে চাই আসুন আমরা সবাই মিলে এই কলেজকে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে নিয়ে যাই৷

কলেজের অধ্যক্ষ আবু নোমান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে অজিত গুহ কলেজের সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. আলকাসুর রহমান, নারী নেত্রী তাহসিন বাহার সূচনা, দাতা সদস্য বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. আব্দুল আলী, চৌয়ারা ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ সুলতান আহমেদ, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ ফরিদ আল সালাহ ফাত্তাহ, চৌয়ারা ডিগ্রি কলেজের শিক্ষক পরিষদের সভাপতি ভগলাল চক্রবর্তী, কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্রলীগের আহবায়ক কাজী সায়েম, কলেজ শিক্ষার্থী আরিফুল ইসলাম, কলেজ ছাত্রী মাইশাতু নূর খানম, কলেজ ছাত্র ইমতিয়াজুল ইসলাম বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন চৌয়ারা ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ মো: শহিদুল্লাহ, সদর দক্ষিণ থানার ওসি (তদন্ত) কমল চন্দ্র দেবনাথ, সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান পিয়াস, কুমিল্লা মহানগর ছাত্রলীগের আহবায়ক আজিজ শিহানুক প্রমুখ৷

অনুষ্ঠান সঞ্চালনা করেন কলেজ শিক্ষার্থী জিসান মজুমদার, হোসনেয়ারা (উর্মি) ও হোসনেয়ারা আক্তার (হোসনা)৷

অনুষ্ঠানের দিত্বীয় অধিবেশনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়৷

ad

পাঠকের মতামত