1758

পাকিস্তানিরা একজন বাঙ্গালীকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয় নাই: এমপি বাহার

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কুমিল্লা জেলা শাখার আয়োজনে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস জাতির পিতার ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহউিদ্দিন বাহার বলেন, পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পকিস্তানের একজন বাঙ্গালীকেও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়নাই।
পুলিশ সেনাবাহিনীসহ কোথাও বাঙ্গালীরা কাজ করার সুযোগ পায়নি। বাঙ্গালীদের উপর শোষন আর নির্যাতন চালিয়েছে পকিস্তানিরা। এই শোষন নির্যাতন থেকে বাংলাদেশ ও বাঙ্গালীদের মুক্তি দিতে দীর্ঘ লড়াই সংগ্রাম শেষে স্বাধীনতার ডাক দেন জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এমপি বাহার বলেন বঙ্গবন্ধুর ডাকে আমরা ঝাপিয়ে পরি মুক্তিযদ্ধে, ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে স্বাধীন হয় বাংলাদেশ, পাকিস্তানের কারাগার থেকে বীরের বেশে ফিরে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একটি যুদ্ধবিধ্বস্ত দেশ পুর্ণগঠনের জন্য বঙ্গবন্ধু যখন কাজ করছিলে, স্বাধীন বাংলাদেশ আবার মাথা তুলে দাড়াতে থাকে ঠিক তখনই স্বাধীনতা বিরোধী চক্র ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে বাংলাদেশকে আবার পাকিস্তান বানাতে চেয়েছিল। ঘাতকদের হাত থেকে বেঁচে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দায়িত্ব নিয়ে বাংলাদেশকে আবার উন্নত রাষ্ট্র হিসেবে দাঁড় করিয়েছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে তিনি সক্ষম হয়েছেন।

দীর্ঘ বক্তৃতায় এমপি বাহার বলেন, মুক্তিযুদ্ধে চিকিৎসকদের উল্যেখযোগ্য ভূমিকা ছিলো। বাংলাদেশ স্বাধীন না হলে এদেশের কোন ছাত্র চিকিৎসক হতে পারত না। বাংলাদেশের অনেক বড় বড় চিকিৎসক পৃথিবীর বিভিন্ন দেশের বড় বড় হাসপাতালে সুনামের সাথে কাজ করে
রবিবার সকালে ১১টায় কুমিল্লা মেডিকেল কলেজ হসপিটালের অডিটরিয়ামে ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ads

আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ কেন্দ্রীয় কমিটির সভপতি ডা. এম ইকবাল আর্সনাল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মহাসচিব ডা. এম এ আজিজ, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মহসিনুজ্জামান চৌধুরী, স্বাচিপের সহ-সভাপতি ডা. আব্দুর রউফ সরদার, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক আ ম ম মিজানুর রহমান, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক অনুপ কুমার সাহা, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা.ফয়সাল ইকবাল চৌধুরী, কুমিল্লা মেডিকেল কলেজের পরিছালক ডা. স্বপন কুসার অধিকারী, ‍কুমিল্লা জেলা সিভিল সার্জন মুজিবুর রহমানসহ অন্যান্যরা। এছাড়া উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, স্বাদীনতা চিকিৎসক পরিষদ কুমিল্লা জেলা কমিটির সভাপতি ডা. বাকী আনিস, বিএমএ কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম, স্বাদীনতা চিকিৎসক পরিষদ কুমিল্লা জেলা কমিটির সাধারণ সম্পাদক ডা. মোরশেদুল আলম, ডা. হাবিবুর রহমান পলাশ ও ডা. আব্দুল হান্নান।
উক্ত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠনে উপস্থিত ছিলেন কুমিল্লা মেডিকেল কলেজের ডাক্তার, শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারি, বিএমএর নেতৃবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবিাদিকবৃন্দ।

ads
ad

পাঠকের মতামত