1714

কুমিল্লা মহানগরীতে জন্মাষ্টমী মহোৎসব পালিত

বিপুল উৎসাহউদ্দীনায় যথাযথ ধর্মীয়  ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে গতকাল শুক্রবার হিন্দু ধর্মের প্রর্বতক ও মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত হয়।
তদুপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখারর আয়োজনে সকাল ৯টায় নগরীর রাণীর বাজারস্থ রাসস্থলী আশ্রম হতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে মনোহরপুর রাজরাজেশ্বরী কালীবাড়ি হয়ে জগন্নাথপুর জগন্নাথদেব এর মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়। এরপর আগত ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
উক্ত শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন- কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোঃ জমির উদ্দিন খান জম্পী। এতে অংশ নেন- আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) কুমিল্লা ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখাসহ হিন্দু ধর্মাবলম্বী বিভিন্ন সংগঠনগুলো। এছাড়াও গীতাযজ্ঞ, কৃষ্ণ পূজা, আলোচনা সভা, কীর্তন,  আরতি, প্রসাদ বিতরণ,  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতিনাট্য ও নাটক  অনুষ্ঠিত হয়।
এদিকে, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কুমিল্লা জেলা শাখার তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপরযুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ ধরাধামে আর্বিভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুদের অধিকার প্রতিষ্ঠার লক্ষে কংসের কারাগারে দেবকীর গর্ভে নন্দ রাজার ঘর আলোকিত করে জন্মেছিলেন বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণ। তিনি আরো বলেন- পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়, তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে দ্বাপরযুগের সন্ধিক্ষণে ভগবান শ্রীকৃষ্ণের আর্বিভাব ঘটে। ভগবান শ্রীকৃষ্ণ দুষ্টের দমন ও শিষ্টের  পালনের জন্য অবর্তীণ হন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

ad

পাঠকের মতামত