110

ওবায়দুল কাদের দলীয় কার্যালয়ে ফিরে এলেন আড়াই মাস পর

আবুল বাশার নূরু: সোমবার ইফতারের পরে তিনি দলীয় প্রধান শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আসেন। এসময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, বিএম মোজাম্মেল হকের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা ফুল দিয়ে ওবায়দুল কাদেরকে বরণ করেন নেন।

এসময় দলের কেন্দ্রীয় নেতাদের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানসহ কেন্দ্রীয় নেতা ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। উপস্থিত নেতাকর্মীদের সঙ্গে কুশল বিনিময় করেন ওবায়দুল কাদের।

ads

গত ১ মার্চ সকালে দলীয় সভানেত্রীর কার্যালয়ে সর্বশেষ সংবাদ সম্মেলন করেন ওবায়দুল কাদের। এরপর ২ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়ে ঢাকার বিএসএমএমইউতে ভর্তি হলে এনজিওগ্রামে কাদেরের হৃদপিন্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা।

অবস্থা কিছুটা স্থিতিশীল হলে উন্নত চিকিৎসার জন্য গত ৪ মার্চ এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুর নেওয়া হয়। ভর্তি করা হয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে। কয়েকদিন চিকিৎসার পর অবস্থার উন্নতি হলে গত ২০ মার্চ কার্ডিও থোরাসিক সার্জন ডা. শিভাথাসান কুমারস্বামীর নেতৃত্বে কাদেরের বাইপাস সার্জারি হয়। ছয় দিন পর তাকে আইসিইউ থেকে স্থানান্তর করা হয় কেবিনে।

ads

এক মাস পর হাসপাতাল ছাড়লেও চিকিৎসকরা ‘চেকআপের জন্য’ আরও কিছু দিন তাকে সিঙ্গাপুরে থাকার পরামর্শ দেন। এরপর একটি বাসা ভাড়া করে সিঙ্গাপুরে অবস্থান করেন ওবায়দুল কাদের। গত ১৫ মার্চ তিনি দেশে ফেরেন।

ad

পাঠকের মতামত