46196

নাইজেরিয়ায় ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার, কয়েকশ কোটি ডলারের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: এই সপ্তাহে আবুধাবিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মধ্যে এক বৈঠকের পর দেশটির ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমিরাত। ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ভূয়সী প্রশংসা করছে নাইজেরিয়ানরা।

ads

নাইজেরিয়ার কর্তৃপক্ষ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে নিজেদের জন্য বিলিয়ন ডলারের একটি বিনিয়োগ চুক্তিও স্বাক্ষর করেছে বলে দেশটির প্রেসিডেন্সিয়াল অফিস জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার

নাইজেরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র আজুরি এনগেলালে বলেছেন, নাইজেরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত প্রতিরক্ষা এবং কৃষিসহ একাধিক খাতে বিলিয়ন ডলারের বিনিয়োগের জন্য একটি পরিকাঠামো স্থাপন করেছে।

ads

লাগোসভিত্তিক চ্যানেলস টেলিভিশনের সাথে কথা বলার সময় এনগেলালে বলেন, ওই চুক্তির ফলে ২০২২ সালের অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতের দ্বারা আরোপিত ভিসা নিষেধাজ্ঞা তাত্ক্ষণিকভাবে তুলে নেওয়া হয়।

বেশ কয়েকটি কূটনৈতিক বিরোধের কারণে নাইজেরিয়ার উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছিল সংযুক্ত আরব আমিরাত। উপরন্তু, সংযুক্ত আরব আমিরাতের ইতিহাদ এয়ারওয়েজ নাইজেরিয়াতে তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল।

তবে এনগেলালে বলেছেন, এমিরেটস এবং ইতিহাদ এয়ারলাইনস নাইজেরীয় সরকার কর্তৃক কোনো অর্থ প্রদান ছাড়াই অবিলম্বে তাদের কার্যক্রম পুনরায় শুরু করবে বলে আশা করা হচ্ছে।

মুখপাত্র আরও বলেন, টিনুবু সফলভাবে সংযুক্ত আরব আমিরাতের সাথে নতুন বৈদেশিক মুদ্রার তারল্য সংকট কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।

অর্থনীতিবিদ এমেকা অরজির মতো নাইজেরিয়ার বিশেষজ্ঞরা প্রেসিডেন্টের পদক্ষেপকে একটি যুগান্তকারী পদক্ষেপ হিসাবে স্বাগত জানিয়ে বলেছেন, এই পদক্ষেপ নেতিবাচক অর্থনৈতিক প্রবণতাকে বিপরীত মুখি করতে পারে।

সাম্প্রতিক এক বিবৃতিতে সংযুক্ত আরব আমিরাতের অফিসিয়াল এমিরেটস নিউজ এজেন্সি উল্লেখ করেছে, তাদের নেতা এবং টিনুবু উভয় দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রদানকারী ক্ষেত্রগুলিতে দ্বিপাক্ষিক সহযোগিতার আরও সুযোগ অন্বেষণ করেছেন। তবে বিবৃতিটিতে, নাইজেরিয়ানদের ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ফ্লাইট পুনরায় চালু করার বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

অরজি বলেছেন, এর একটি ইতিবাচক প্রভাব পড়বে। দুই দেশের মধ্যে আন্তর্জাতিক সম্পর্ক সম্ভবত অর্থনৈতিক কার্যকলাপ বৃদ্ধির দিকে পরিচালিত করবে। নাইজেরিয়ার কিছু কিছু খাতে বিনিয়োগে আগ্রহ থাকতে পারে। এটি সুস্পষ্টভাবে নাইজেরিয়ার জন্য লাভজনকই হবে।

বিশেষজ্ঞরা বলেছেন যে তারা আশা করছেন, উভয় দেশের সুবিধার জন্য নতুন চুক্তিটি সম্পূর্ণরূপে বাস্তবায়িত হবে।

ad

পাঠকের মতামত