41179

রাশিয়াকে চীনের সামরিক সহায়তা দেওয়ার প্রমাণ নেই: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দিয়ে আসছে চীন, এমন অভিযোগ যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বেইজিং মস্কোকে সামরিক দিক দিয়ে সমর্থন করছে কিনা, এখনও প্রমাণ নেই। শুক্রবার সতর্ক করে বলেন, মস্কোর প্রতি সমর্থন বেইজিংয়ের অর্থনৈতিক অবস্থায় প্রভাব ফেলবে।

চীন রাশিয়াকে সহায়তা করতে পারে। এমন প্রশ্নের উত্তরে হোয়াইট হাউজের বাইরে সাংবাদিকদের বাইডেন জানান, আমি চীনের নেতা শি জিনপিংয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আলাপ করেছি। আগামী গ্রীষ্মে দেশটির অর্থনৈতিক পরিণতি সম্পর্কে সতর্ক করেছি।

ads

মার্কিন গোয়েন্দাদের তিনটি সূত্র সিএনএনকে জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য সামরিক ড্রোন, গোলাবারুদ এবং অস্ত্র সরবরাহের বিষয়টি বিবেচনা করছে। তবে বেইজিং এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বলে স্পষ্ট না। সামরিক সরঞ্জাম নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। এর পরিণতি নিয়ে চীনের শি জিনপিং সরকারকে সতর্ক করে আসছে ওয়াশিংটন।

যদিও চীন বরাবরই দাবি করছে, মস্কোকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার ইচ্ছে নেই বেইজিংয়ের। তবে উল্টো ইউক্রেনে অস্ত্র না পাঠানোর বিষয়ে পশ্চিমাদের সতর্ক করেছে দেশটি। জাতিসংঘের সাধারণ পরিষদে চীনের উপ রাষ্ট্রদূত দাই বিং বলেন, ইউক্রেন যুদ্ধের এক বছর নিষ্ঠুর ঘটনাগুলোর মধ্যে একটি। অস্ত্র পাঠানোর মধ্যে দিয়ে শান্তি আসতে পারে না, তার যথেষ্ট প্রমাণ এই যুদ্ধ।

ads

তিনি আরও বলেন, আগুনে জ্বালানি যোগ করলে কেবল উত্তেজনাই বাড়বে। সংকট দীর্ঘায়িত হবে এবং মানুষকে আরও বেশি মূল্য দিতে হবে। সূত্র: সিএনএন

ad

পাঠকের মতামত