40937

তুরস্কে সর্ববৃহৎ ফিল্ড হাসপাতাল আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে বিশ্বের প্রায় ৭০টি দেশ। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতের উদ্ধারকারী দলও রয়েছে। পাশাপাশি আহতদের চিকিৎসায় দেশটিতে সর্ববৃহৎ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করেছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি।

গত সপ্তাহে (৬ ফেব্রুয়ারি) তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে হাজার হাজার ভবন ও স্থাপনা ধসে পড়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক মানুষ। এর মধ্যে তুরস্কেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

ads

আল আরাবিয়া জানিয়েছে, তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশের ইসলাহিয়ে জেলায় রিলিফ ফিল্ড হসপিটাল স্থাপন করেছে আমিরাতি কর্তৃপক্ষ। সেখানে ভূমিকম্পে আহতদের শারীরিক ও মানসিক চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে।

আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম মঙ্গলবার বলেছে, তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং দেশটির দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করছে ফিল্ড হাসপাতালটি। ৪০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে প্রতিস্থাপিত হাসপাতালটিতে বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ১৫ জন চিকিৎসক এবং ৬০ জন নার্স ও সহকারী রয়েছেন।

ads

এছাড়া তুরস্কে উদ্ধার ও অনুসন্ধান অভিযানেও অংশ নিচ্ছে আমিরাতি উদ্ধারকারী দল। দেশটির ক্ষতিগ্রস্ত মানুষের জন্য অর্থ সাহায্য ঘোষণা করেছে আমিরাতি কর্তৃপক্ষ। সেই সঙ্গে সিরিয়া ও তুরস্কের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন শহরে ক্যাম্প স্থাপন করা হয়েছে।

ad

পাঠকের মতামত