36834

হাসপাতাল থেকে ছাড়া পেলেন মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্কঃ করোনায় আক্রান্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে আজ রোববার। তার অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে। তিনি বাসায় পৌঁছেছেন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। মাহাথির মোহাম্মদের বয়স এখন ৯৭ বছর। তিনি কমপক্ষে দুই দশক মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি এখনও সক্রিয় একজন এমপি। দায়িত্ব পালনের সময় তিনি আধুনিক মালয়েশিয়াকে গড়ে তুলেছেন। এ জন্য আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয় তাকে। তার হার্টেও সমস্যা আছে।

এর আগে তার হার্ট এটাক হয়েছিল। বাইপাস সার্জারি করা হয়েছে। করোনা ভাইরাস পজেটিভ পাওয়ার পর বুধবার তাকে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে তাকে ছেড়ে দেয়া হলেও মঙ্গলবার পর্যন্ত তিনি কোয়ারেন্টিনে থাকবেন।

ads

মাহাথির মোহাম্মদ কমপক্ষে তিন ডোজ করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। সর্বশেষ ডোজ নিয়েছেন ২০২১ সালের নভেম্বরে। তিনি নিজে একজন প্রশিক্ষিত ডাক্তার। জানুয়ারিতে নির্বাচিত মেডিকেল সুবিধা নিয়েছেন। ওই মাসের শেষের দিকে আবার হাসপাতালে ভর্তি হন। তবে তখন তার কি চিকিৎসা করা হয়েছে সে বিষয়ে কিছু বলেনি ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট। ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর তিনি প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ২০১৮ সালে ৯২ বছর বয়সে বিরোধী দলীয় জোট থেকে ঐতিহাসিকভাবে নির্বাচিত হয়ে তিনি প্রধানমন্ত্রী হন। তবে দুই বছরেরও কম সময়ের মধ্যে আভ্যন্তরীণ দ্বন্দ্বে তার সরকার ভেঙে পড়ে।

ads
ad

পাঠকের মতামত